Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Weight Loss Tips: ৩ কার্ডিয়ো ব্যায়াম: নিয়মিত অভ্যাসেই মেদ ঝরবে দ্রুত

‘কার্ডিয়োভাস্কুলার অ্যাকটিভিটি’কে সংক্ষেপে বলা হয় কার্ডিয়ো। বিপাক হার বাড়াতে এর জুড়ি নেই। মেদ ঝরাতে তাই দারুণ উপকারী এ ধরনের ব্যায়াম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ মে ২০২২ ১৪:২৮
Save
Something isn't right! Please refresh.
ওজন কমাতে চাইলে খাদ্যাভ্যাসে নিয়ন্ত্রণ রাখার পাশাপাশি শরীরচর্চার অভ্যাসও গড়ে তোলা প্রয়োজন।

ওজন কমাতে চাইলে খাদ্যাভ্যাসে নিয়ন্ত্রণ রাখার পাশাপাশি শরীরচর্চার অভ্যাসও গড়ে তোলা প্রয়োজন।
ছবি: সংগৃহীত

Popup Close

ওজন কমানোর আশায় অনেকেই রকমারি ডায়েট করেন। পুষ্টিবিদের পরামর্শ না নিয়ে ডায়েট করলে অনেক সময়ে বিপজ্জনক পরিস্থিতিতে পড়তে হতে পারে। ডায়েটের অত্যধিক কড়াকড়িতে অসুস্থ হয়ে পড়ার নজিরও কম নেই। তাই বিশেষজ্ঞরা বলেন, ওজন কমাতে চাইলে খাদ্যাভ্যাসে নিয়ন্ত্রণ রাখার পাশাপাশি শরীরচর্চার অভ্যাসও গড়ে তোলা প্রয়োজন। শরীরের বাড়তি মেদ ঝরানোর জন্য ভারী শরীরচর্চাই করতে হবে, এমন কিন্তু নয়। মেদ ঝরাতে কার্ডিয়ো ব্যায়ামের উপরও ভরসা রাখতে পারেন।

কার্ডিয়ো ব্যায়াম আসলে কী?

‘কার্ডিয়োভাস্কুলার অ্যাকটিভিটি’কে সংক্ষেপে বলা হয় কার্ডিয়ো। এ ধরনের ব্যায়াম করলে হৃদ‌্‌স্পন্দন বেড়ে যায়, শরীরে রক্ত চলাচলও বৃদ্ধি পায়। বিপাক হার বাড়াতে কার্ডিয়োর কোনও জুড়ি নেই। তাই মেদ ঝরাতেও দারুণ উপকারী এই প্রকার ব্যায়াম। তার সঙ্গে শরীরের নমনীয়তা ও পেশির জোর বাড়াতেও এই ব্যায়াম করতে পারেন।

Advertisement

দ্রুত মেদ ঝরাতে কোন তিন কার্ডিয়োর উপর ভরসা রাখবেন?

সূর্য নমস্কার: মেদ ঝরানোর জন্য আদর্শ। মোট ১২ রকম ভঙ্গির সহযোগে এই ব্যায়ামটি নিয়মিত করতে পারলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে। এই আসনটি করার সময়ে শরীরের সব ক’টি অঙ্গের সঞ্চালন হয়। ওজন ঝরানোর পাশাপাশি শরীরের নমনীয়তা বজায় রাখতেও এই আসন করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


সাঁতার: আপনি কি সাঁতার কাটতে ভালবাসেন? সাঁতারও কিন্তু খুব ভাল কার্ডিয়ো। ওজন ঝরাতে সাঁতারের কোনও জুড়ি নেই। আপনি যদি ঘণ্টা খানেক সাঁতার কাটেন, তা হলে ৩৭০ পর্যন্ত ক্যালোরি ঝরানো সম্ভব। তাই ওজন ঝরানোর জন্য জিমেই যেতে হবে, তার কোনও মানে নেই!

সাইকেল চালানো: তীব্র গতিতে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়। সাইকেল চালানোও কিন্তু দারুণ কার্ডিয়ো। জিমে গিয়ে ভারী শরীরচর্চা করতে আলস্য লাগে? তা হলে মেদ ঝরানোর জন্য নিয়মিত সাইকেল চালাতেই পারেন। মনও ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement