Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kidney Care Tips

কিডনির খেয়াল রাখতে শুধু জল নয়, খেতে হবে আরও বেশ কয়েকটি চেনা খাবার

কিডনি ভাল রাখতে নিজেকে কিছু নিয়মে বাঁধা জরুরি। তেমনই নিয়ম করে খেতে হবে কিছু খাবারও। কিডনির রোগের ঝুঁকি কমাতে কোন খাবারগুলি খাবেন?

Best foods for kidney Health

কিডনির খেয়াল রাখতে পারে কিছু চেনা খাবারই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৫:১৩
Share: Save:

কিডনির রোগের ঝুঁকি ইদানীং বেড়ে গিয়েছে। কিডনিতে পাথর, জল জমে যাওয়ার মতো রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। ক্রমাগত বাইরের খাবার খাওয়া, জল কম খাওয়া, তেল-মশলাজাতীয় খাবার খাওয়ার অভ্যাসে কিডনি খারাপ হতে থাকে। কিডনি ভাল রাখতে নিজেকে কিছু নিয়মে বাঁধা জরুরি। তেমনই নিয়ম করে খেতে হবে কিছু খাবারও। কিডনির রোগের ঝুঁকি কমাতে কোন খাবারগুলি খাবেন?

রসুন

রান্না মুখরোচক করতেই নয়, রসুন কিডনি ভাল রাখতেও যথেষ্ট সাহায‍্য করে। রসুনে রয়েছে অ‍্যান্টি-অক্সিড‍্যান্ট এবং অ‍্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা কিডনিতে সংক্রমণ প্রতিরোধ করে।

অলিভ অয়েল

অলিভ অয়েলে রান্না করা খাবার শরীরের যত্ন নেয়। কিডনি ভাল রাখে। রসুনের মতো অলিভ অয়েলেও রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা কিডনির প্রদাহ দূর করে।

Best foods for kidney Health

অলিভ অয়েল কিডনি ভাল রাখে। ছবি: সংগৃহীত।

সামুদ্রিক মাছ

কিডনির সমস‍্যা দূর করে সামুদ্রিক মাছ। এই ধরনের মাছে ওমেগা ৩ ফ‍্যাটি অ‍্যাসিডের পরিমাণ খুব বেশি। এই অ‍্যাসিড কিডনি ভাল রাখে। কিডনির প্রদাহ দূর করতেও এর জুড়ি মেলা ভার। পমফ্রেট, ট‍্যাংরা, ভোলা হল সামুদ্রিক মাছ। মাঝেমাঝে এ ধরনের মাছ খেলে উপকার পাবেন।

লাল ক্যাপসিকাম

খাবারের স্বাদে আলাদা মাত্রা আনে লাল ক্যাপসিকাম বা বেলপেপার। ভিটামিন এ, সি, বি৬ সমৃদ্ধ এই খাবার কিডনি সুরক্ষিত রাখে। এতে রয়েছে পটাশিয়াম, যা কিডনি সুস্থ রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kidney Care Kidney Care Tips kidney Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE