Advertisement
০১ মে ২০২৪
Papaya in Empty Stomach

উপকারের আশায় খালি পেটে পাকা পেঁপে খাচ্ছেন? এই অভ্যাস কি আদৌ শরীরের জন্য ভাল?

পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ এবং ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলি পরিপাকে সহায়ক। তাই খালি পেটে পেঁপে খেলে তা পেটের মধ্যে নানা রকম জটিলতা তৈরি করে।

Side effects of regularly eating papaya on empty stomach

পেঁপে খাওয়া ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৩:৪৩
Share: Save:

খালি পেটে ফল খাওয়ার অভ্যাস ভাল নয়। তাই পুষ্টিবিদেরা সাধারণত ঘুম থেকে উঠেই ফল খেতে বলেন না। কারণ, ফলের মধ্যে নানা রকম অ্যাসিড থাকে। যেগুলি আসলে খাবার হজম করতে সাহায্য করে। তা সত্ত্বেও অনেকেই উপকারের আশায় সকালে খালি পেটে পাকা পেঁপে খেয়ে ফেলেন। তাতে কি সত্যিই কোনও উপকার হয়? পুষ্টিবিদেরা বলছেন, খালি পেটে পাকা পেঁপে খাওয়া কোনও পরিস্থিতিতেই ভাল নয়। কারণ, পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ এবং ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলি পরিপাকে সহায়ক। তাই খালি পেটে পেঁপে খেলে তা পেটের মধ্যে নানা রকম জটিলতা তৈরি করে।

খালি পেটে পাকা পেঁপে খেলে কী কী সমস্যা হতে পারে?

১) ক্যারোটেনেমিয়া

অতিরিক্ত পরিমাণে পেঁপে খেলে রক্তে বিটা-ক্যারোটিনের মাত্রা বেড়ে যেতে পারে। যার ফলে ত্বকের রঙে পরিবর্তন আসতে পারে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় ‘ক্যারোটেনেমিয়া’।

২) পেটের সমস্যা

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দারুণ কাজ করে পেঁপে। তবে বেশি পরিমাণে পেঁপে খেলে কিন্তু ডায়েরিয়ার মতো সমস্যা হতে পারে।

Side effects of regularly eating papaya on empty stomach

অতিরিক্ত পরিমাণে পেঁপে খেলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বেড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত।

৩) কিডনিতে পাথর

পেঁপেতে ভিটামিন সি-র পরিমাণ বেশি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন সি গুরুত্বপূর্ণ। তবে, তা খেতে হবে পরিমিত পরিমাণে। অতিরিক্ত পরিমাণে পেঁপে খেলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বেড়ে যেতে পারে।

আবার, নেটপ্রভাবী এবং পুষ্টিবিদ চৈতালি রানে বলছেন, যাঁদের বিশেষ কোনও শারীরিক সমস্যা নেই, তাঁরা সকালে পাকা পেঁপে খেতেই পারেন। কারণ, পেঁপের মধ্যে থাকা বিভিন্ন ধরনের মাইক্রোনিউট্রিয়েন্টস রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সহায়তা করে। শরীরে জমা দূষিত পদার্থ বার করতে পেঁপে ‘ডিটক্সিফায়ার’ হিসেবে কাজ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও দারুণ কাজ করে পেঁপে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে এবং মেদ ঝরাতেও সাহায্য করে এই ফল। শুধু কি তাই? নিয়মিত পেঁপে খেলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Papaya Empty Stomach Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE