Advertisement
০২ মে ২০২৪
Benefits of Walking after Eating

খাবার খাওয়ার পর হাঁটলে হজম ভাল হয়, কিন্তু হার্টের সমস্যা থাকলেও কি ভরাপেটে হাঁটা যায়?

খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করার অনেক গুণ রয়েছে। উচ্চ রক্তচাপ বশে রাখতে, উদ্বেগ, অনিদ্রাজনিত সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই অভ্যাস।

Is post meal walks good for those who have suffered from a heart disease in the past

খাওয়ার পর হাঁটবেন কি না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৩:১৯
Share: Save:

এই গরমে খাওয়ার পর হাঁটতে যেতে মোটেই ইচ্ছে করে না। কিন্তু হজম ভাল হবে বলে হাঁটতে হয়। রাতে খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এই অভ্যাস কি সকলের জন্য ভাল? বিশেষ করে যাঁদের হার্টের রোগের ইতিহাস রয়েছে তাঁরাও কি খাওয়ার পর হাঁটতে পারেন? চিকিৎসক এবং নেটপ্রভাবী বিশাখা শিবদাসানির মতে, যাঁদের হার্টের রোগ আছে, খাবার খাওয়ার পরে তাঁদের সাধারণত হাঁটাহাঁটি করার পরামর্শ দেওয়া হয় না। বরং তাঁদের খাবার খাওয়ার আগে কিছু ক্ষণ হাঁটতে বলা হয়।

খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করার অনেক গুণ রয়েছে। উচ্চ রক্তচাপ বশে রাখতে, উদ্বেগ, অনিদ্রাজনিত সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই অভ্যাস। তবে, সকলের শারীরিক পরিস্থিতি তো এক রকম নয়! তাই কে কত ক্ষণ হাঁটবেন, বা কত জোরে হাঁটবেন, সেই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল। বিশেষ করে, যাঁদের হার্টের সমস্যা রয়েছে।

খাওয়ার পর হাঁটলে কী উপকার হয়?

১) পছন্দের খাবার খুব বেশি খেয়ে ফেলেছেন? খাওয়ার পর একটু হাঁটাচলা করলে গ্যাস, পেটফাঁপার সমস্যা দূর হয়। তবে, খেয়ে উঠেই হাঁটতে যাবেন না। একটু বসে, ধীরে সুস্থে হাঁটতে শুরু করুন।

Is post meal walks good for those who have suffered from a heart disease in the past

খাওয়ার পর একটু হাঁটাচলা করলে গ্যাস, পেটফাঁপার সমস্যা দূর হয়। ছবি: সংগৃহীত।

২) খাবার খাওয়ার পর রক্তে শর্করা বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায় অনেকেরই। খেয়ে উঠে সামান্য হাঁটাচলা করলে সেই প্রবণতা খনিকটা হলেও নিয়ন্ত্রণে থাকে।

৩) যাঁদের অনিয়মিত হৃদ্‌স্পন্দনের সমস্যা রয়েছে, তাঁদের পক্ষে বেশি হাঁটাহাঁটি করা ভাল নয়। তবে, খুব বেশি খাওয়া-দাওয়া হয়ে গেলে একটু হাঁটাহাঁটি করা যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Health Benefits of Walking Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE