Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Weight Loss

দুর্গাপুজোর অনিয়মে কিছুটা ওজন বেড়ে গিয়েছে? দীপাবলির আগে ছিপছিপে হতে ভরসা রাখবেন কোন ফলে?

দীপাবলির উৎসবের ভিড়ে অন্যের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকতে যেটুকু ওজন বাড়িয়েছেন, তা ঝরিয়ে ফেলুন। ফল খেয়েই রোগা হতে পারবেন। জানতে হবে কোন ফলগুলি খাবেন। রইল তেমন কিছু ফলের খোঁজ।

দীপাবলির আগে ওজন ঝরান নির্দিষ্ট ডায়েট রুটিন মেনে।

দীপাবলির আগে ওজন ঝরান নির্দিষ্ট ডায়েট রুটিন মেনে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ০৮:০৫
Share: Save:

উৎসব আসবে, উৎসব যাবে। এর মাঝে নিজের শরীরের খেয়াল আপনাকেই রাখতে হবে। পুজো-পার্বণে না চাইতেও অনিয়ম হয়ে য়ায়। দেরি করে ঘুমানো, বাইরের খাবার খাওয়া, শরীরচর্চা না করা— সব মিলিয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো— বাঙালির উৎসব মানেই খাওয়াদাওয়া। অনিয়মের শুরু দুর্গাপুজো থেকে। সেই রেশ কাটতে না কাটতেই এসেছে লক্ষ্মীপুজো। নাড়ু , মোয়া, মিষ্টি, ভোগ— ওজন বাড়িয়ে দেওয়ার জন্য একেবারে আদর্শ খাবার। এই উৎসবের আবহে অনেকেরই খানিকটা ওজন বেড়ে গিয়েছে। দুর্গাপুজোর আগে থেকে যতটা পরিশ্রম করে ওজন ঝরালেন, পুজোর পাঁচ দিনের হুল্লোড়ে সব পরিশ্রম জলে।

উৎসবের কিন্তু এখনও শেষ নয়। কিছু দিন পরেই আসছে আলোর উৎসব দীপাবলি। হাতে আর বেশি দিন নেই। দীপাবলিতেও অনেকের বিভিন্ন পরিকল্পনা থাকে। তার আগে তো ওজন কমানো জরুরি। দুর্গাপুজো কিংবা কালীপুজো— সব উৎসবের ভিড়ে অন্যের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকতে চাইলে অনিয়ম করে যেটুকু ওজন বাড়িয়েছেন, এই কয়েক দিনে তা ঝরিয়ে ফেলুন। শরীরচর্চা তো রয়েছেই। সেই সঙ্গে একটা নির্দিষ্ট ডায়েট রুটিন মেনে চলুন। জানেন কি ফল ওজন কমাতে ওস্তাদ। ফল খেয়েই রোগা হতে পারবেন। শুধু জানতে হবে কোন ফলগুলি খাবেন, রইল তেমন কয়েকটি ফলের খোঁজ।

মাঝারি মাপের একটি আপেল থেকে ১১৬ ক্যালোরি ও ৪.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়।

মাঝারি মাপের একটি আপেল থেকে ১১৬ ক্যালোরি ও ৪.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়। ছবি: সংগৃহীত

লেবু

সাইট্রাস জাতীয় এই ফল হজমের গোলমাল কমাতে সাহায্য করে। বিপাকক্রিয়া ঠিক থাকলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। লেবুর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ হজমক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন করে। লেবু শরীরের যাবতীয় টক্সিন বার করে দিয়ে ফ্যাট গলিয়ে ফেলে। শুধু লেবু খেতে না চাইলে এটি দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স পানীয়।

আপেল

কম ক্যালোরি ও উচ্চ ফাইবার-যুক্ত এই ফল ওজন কমায়। মাঝারি মাপের একটি আপেল থেকে ১১৬ ক্যালোরি ও ৪.৪ গ্রাম ফাইবার পাওয়া যায়। প্রতি দিনের ডায়েটে সাধারণত যে পরিমাণ ফাইবার প্রয়োজন হয়, তার পাঁচ ভাগের এক ভাগের জোগান দেয় আপেল।

স্ট্রবেরি রক্তচাপ কমানো ও প্রদাহ রুখতেও বেশ কার্যকর।

স্ট্রবেরি রক্তচাপ কমানো ও প্রদাহ রুখতেও বেশ কার্যকর। ছবি: সংগৃহীত

স্ট্রবেরি

মাত্র ১৫০ গ্রাম স্ট্রবেরি থেকে মেলে ৫০ ক্যালোরি। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখে। সুতরাং অল্প ক্যালোরির এই ফল ওজন কমায়। শুধু তা-ই নয়, রক্তচাপ কমানো ও প্রদাহ রুখতেও এই ফল বেশ কার্যকর।

কিউই

পুষ্টিতে ভরপুর ও প্রচুর ভিটামিন সি-র উপস্থিতি এই ফলের বৈশিষ্ট্য। কিউই ফলের বীজও অদ্রবীভূত ফাইবারের অন্যতম উৎস, যা হজমপ্রক্রিয়াকে সতেজ রাখে। খিদে কমাতেও সাহায্য করে এই ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE