Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Yoga Benefits

বর্ষাকালে সুস্থ থাকার নয়া উপায়, ৩ আসন নিয়মিত করলেই চাঙ্গা থাকবেন

বর্ষায় ঘন ঘন রোগবালাই থেকে দূরে থাকতে ভরসা রাখতে হবে কয়েকটি ব্যায়ামের উপর। কোন যোগাসনগুলির উপর ভরসা রাখলে ভাল থাকবেন বর্ষায়?

Image of Cold.

বর্ষায় সুস্থ থাকার নয়া উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০১
Share: Save:

বর্ষায় সুস্থ থাকা সহজ নয়। তবে তার জন্য শুধু স্বাস্থ্যকর খাবার আর ওষুধ খেলেই হবে না। বর্ষায় চাঙ্গা থাকতে নিয়মিত শরীরচর্চা করাও প্রয়োজন। প্রতিদিন নিয়ম করে কিছু ক্ষণ ব্যায়াম করলে শরীর চনমনে থাকে। যদিও বর্ষায় অল্পবিস্তর ঠান্ডা লাগার ভয় থেকেই যায়। ঝিরিঝিরি বৃষ্টিতে ভিজতে পছন্দ করেন অনেকেই। সেই মুহূর্তে ভাল লাগলেও সর্দি-জ্বরের সমস্যা পিছু ছাড়ে না। ওষুধ খেলে সাময়িক ভাবে সুস্থ হওয়া যায় ঠিকই। তবে ঘন ঘন এই মরসুমি রোগবালাই থেকে দূরে থাকতে ভরসা রাখতে হবে কয়েকটি ব্যায়ামের উপর। কোন যোগাসনগুলির উপর ভরসা রাখলে ভাল থাকবেন বর্ষায়?

Image of Bhujangasana.

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিতে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন।

পদহস্তাসন

সোজা হয়ে দাঁড়ান। তার পর আস্তে আস্তে পা দু’টি সামান্য ফাঁক করুন। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দু’টি উপরের দিকে তুলুন। এ বার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Benefits Yoga Monsoon cold Fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE