Advertisement
০৬ অক্টোবর ২০২২
Yoga

Insomnia: রাতে ভাল করে ঘুম হয় না? সহজ সমাধান দিচ্ছেন আলিয়া-করিনার যোগ প্রশিক্ষক

‘ইনসমনিয়া’-র সমস্যায় ভুগে থাকেন অনেকেই। কোন যোগাসনগুলিতে জব্দ হবে এই অসুখ, তা জানাচ্ছেন বলি-পাড়ার যোগ প্রশিক্ষক।

নির্দিষ্ট কয়েকটি যোগাসনেই জব্দ হতে পারে অনিদ্রার অসুখ।

নির্দিষ্ট কয়েকটি যোগাসনেই জব্দ হতে পারে অনিদ্রার অসুখ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ০৮:২০
Share: Save:

বিশেষজ্ঞদের মতে, এক জন পূর্ণবয়স্ক মানুষের প্রতি দিন অন্তত ৬ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। কিন্তু অনিদ্রার সমস্যায় আক্রান্ত মানুষ সহজে ঘুমাতে পারেন না। পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনতে পারে বহুবিধ শারীরিক অসুস্থতা। তাই বয়স নির্বিশেষে সকলেরই পর্যাপ্ত ঘুম হওয়া জরুরি। রাতে ঘুম না আসার এই সমস্যাকে চিকিৎসা-পরিভাষায় বলা হয় ‘ইনসমনিয়া’। এই সমস্যায় আক্রান্তরা যেমন তাড়াতাড়ি ঘুমাতে যেতে পারেন না, তেমনই এক বার ঘুম ভেঙে গেলে ফের ঘুমাতে মারাত্মক অসুবিধা বোধ করেন তাঁরা। অনেক কিছু মেনে চলেও ‘ইনসমনিয়ার’ হাত থেকে রেহাই পাননি বহু মানুষ। সম্প্রতি বলিউড অভিনেত্রী করিনা কপূর খানের যোগ প্রশিক্ষক অনুষ্কা পরওয়ানি নিজের ইনস্টাগ্রামে এই সমস্যার সহজ সমাধানের হদিস দিয়ে একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছেন। অনুষ্কা অবশ্য আলিয়া ভট্ট, রকুলপ্রীত সিংহ, অনন্যা পাণ্ডে, দীপিকা পাড়ুকোনকেও প্রশিক্ষণ দেন। তিনি জানিয়েছেন, নির্দিষ্ট কয়েকটি যোগাসনেই জব্দ হতে পারে অনিদ্রার অসুখ।

রাতে শান্তিতে ঘুমাতে রোজ কোন ব্যায়ামগুলি করবেন?

সর্বাঙ্গসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। অনিদ্রার সমস্যা দূর হবে।

তাড়াসন

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাত দু’টিকে উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। এ বার দু’হাতের আঙুল জড়িয়ে নিন। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত দু’টি নিয়ে যান। পায়ের গোড়ালিগুলি মাটি থেকে উপরে তুলুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য ধরে রাখুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এ বার গোড়ালি নীচে নিয়ে আসুন। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ ২-৩ বার এই আসনটি করতে পারেন। সুফল পাবেন।

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কার- ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। রোজ বেশ কয়েক বার এই আসনটি করুন। অনিদ্রার সমস্যা চির দিনের মতো বিদায় নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.