Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Health Tips

Diet Tips for Kids: কিছুতেই খুদের পড়াশোনায় মন বসছে না? ডায়েটে কোনও গলদ থাকছে না তো?

সুন্দর স্বাস্থ্য ও বুদ্ধির বিকাশের জন্য খেয়াল রাখুন শিশুর খাওয়াদাওয়ার উপর। জেনে নিন কী কী খাবার অবশ্যই রাখবেন শিশুর ডায়েটে।

রোজের ডায়েটে কী রাখলে খুদের স্মৃতিশক্তি বাড়বে?

রোজের ডায়েটে কী রাখলে খুদের স্মৃতিশক্তি বাড়বে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৭:৫০
Share: Save:

সকলেই চান তাঁর সন্তান যেন স্বাস্থ্যে, বুদ্ধিতে হয় সকলের সেরা। যার জন্য সবচেয়ে জরুরি পুষ্টি। তাই সুন্দর স্বাস্থ্য ও বুদ্ধির বিকাশের জন্য খেয়াল রাখুন শিশুর খাওয়াদাওয়ার উপর। জেনে নিন কী কী খাবার অবশ্যই রাখবেন শিশুর ডায়েটে।

Advertisement

১) ডিম

ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। নিয়মিত ডিম খেলে শিশুর কাজের প্রতি মনোনিবেশ বাড়ে। প্রাতরাশ কিংবা টিফিনে শিশুর ডায়েটে ডিম রাখতেই হবে। নিয়মিত ডিম খাওয়ালে শিশুর শরীরে শক্তি বাড়ে। তবে শিশুর চেহারা ভারী হলে ডিমের সঙ্গে মাখন, চিজ খাওয়াবেন না।

২) বাদাম

Advertisement

রোজ অল্প করে বাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। বিশেষ করে শিশুকে রোজ আমন্ড খাওয়ান। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। বাদামে ভাল ফ্যাট থাকে। আমন্ড খেলে স্মৃতিশক্তিও ভাল হয় আর মস্তিষ্ক ভাল কাজ করে।

৩) ওট্‌স

শিশুর চেহারা যদি ভারী হয়, তা হলে তার ডায়েটে অবশ্যই ওট্‌স রাখুন। ওট্‌সে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ই, জিঙ্ক ও ভিটামিন বি কমপ্লেক্স থাকে। এর ফলে মস্তিষ্কের বিকাশ ঘটে তাড়াতাড়ি। সঙ্গে হজমশক্তিও বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪) শস্যজাতীয় খাবার

শিশুরা ফাস্ট ফুড ও প্রক্রিয়াজাত খাবার খেতে ভালবাসে। কিন্তু ডালভাতের মতো উপকারী কিছু নয়। পুষ্টিবিদরা ডায়েটে তাই শস্য জাতীয় খাবার অর্থাৎ ভাত, ডাল, গম, ইত্যাদি খাবার রাখতে বলছেন। এতে ফাইবার ও নানা রকমের ভিটামিন থাকে।

৫) দুগ্ধজাতীয় খাবার

ছোটবেলায় শিশুদের জোর করে দুধ খাওয়াতে হয়। দুধ শিশুদের বিকাশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রোজ এক গ্লাস দুধ খেলে শুধু বুদ্ধির বিকাশই নয়, শিশুর হাড় ও দাঁতের স্বাস্থ্যও ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.