Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pillow

Body Pillow: ভাল হবে ঘুম, কমবে গায়ের ব্যথাও, এমন পাশবালিশ দেখেছেন কখনও

অনিদ্রা ডেকে আনতে পারে ডায়াবিটিস, মানসিক অবসাদ ও উচ্চ রক্তচাপের মতো একাধিক সমস্যা। বিশেষজ্ঞদের মতে, ভাল ঘুমের জন্য উপযুক্ত হতে হবে বালিশও।

কোন পাশবালিশ ব্যবহার করছেন এখন ইংরেজরা

কোন পাশবালিশ ব্যবহার করছেন এখন ইংরেজরা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১২:৩৬
Share: Save:

দেহের সুস্বাস্থ্যের জন্য এক জন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক অন্তত ৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন। ঠিক মতো ঘুম না হলে বেড়ে যেতে পারে ডায়াবিটিস, মানসিক অবসাদ ও উচ্চ রক্তচাপের সমস্যা। সম্প্রতি অনেকেই ঘুম ভাল করতে শরণাপন্ন হচ্ছেন দামি ম্যাট্রেসের। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন শুধু ম্যাট্রেস ভাল হলেই হবে না, ভাল ঘুমের জন্য উপযুক্ত হতে হবে বালিশও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

‘ক্যালি বডি পিলো’ নামক ব্রিটেনের একটি বালিশ প্রস্তুতকারী সংস্থার দাবি, তারা বানিয়ে ফেলেছে এমন এক বিশেষ ধরনের বালিশ, যা নাকি ভাল ঘুমের জন্য অত্যন্ত উপযোগী। শুধু অনিদ্রার সমস্যা থেকে মুক্তিই নয়, এই বালিশ নিয়মিত ব্যবহার করলে নাকি আরাম মিলতে পারে পিঠ ও কোমরের ব্যথা, হাঁটুর যন্ত্রণা ও আর্থারাইটিসের সমস্যা থেকেও। অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রেও নাকি এই বালিশ খুব উপযোগী। সংস্থার আরও দাবি, এই বালিশ নাকি মেরুদণ্ডকে এমন একটি বিশেষ ভঙ্গিতে রাখে, যাতে নিতম্বের হাড়ে চাপ কম পড়ে।

মানুষের শোয়ার ধরন অনুযায়ী বিশেষ ভাবে বানানো এই বালিশ কিছুটা বাঁকানো পাশবালিশের মতো দেখতে। বাঙালির অতিপ্রিয় পাশবালিশের এই তুতো ভাইয়ের নির্মাণে ব্যবহার করা হয়েছে ‘হলোফাইবার’ নামক এক বিশেষ ধরনের তন্তু। ভারতীয় মুদ্রায় এক একটি বালিশের দাম প্রায় হাজার চারেক টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pillow sleep Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE