Advertisement
১১ মে ২০২৪
Cholesterol

নিয়ম করে ওষুধ খেয়েও কোলেস্টেরল কমছে না? রান্নার একটি উপকরণের উপর ভরসা করে দেখুন

কোলেস্টেরলে আক্রান্ত রোগীর সংখ্যা কম নয়। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর কয়েক লক্ষ মানুষ কোলেস্টেরলে আক্রান্ত হচ্ছেন। এই রোগ নিয়ন্ত্রণে রাখতে হেঁশেলের কোন আনাজটি আপন করে নেবেন?

Symbolic Image.

প্রতি বছর কয়েক লক্ষ মানুষ কোলেস্টেরলে আক্রান্ত হচ্ছেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৬:৩৫
Share: Save:

রান্না ভাল হয় পেঁয়াজের গুণে। কষা মাংস কিংবা পাতলা মাছের ঝোল, পেঁয়াজ দিলে রান্নার স্বাদই যেন বদলে যায়। তবে শুধু রান্না নয়, পেঁয়াজের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতাও। পেঁয়াজ ডায়াবিটিসের ঝুঁকি কমায়। অনেকেই এ ব্যাপারে ওয়াকিবহাল। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, কোলেস্টেরলের মাত্রা কমাতেও পেঁয়াজ দারুণ উপকারী।

কোলেস্টেরলে আক্রান্ত রোগীর সংখ্যা কম নয়। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর কয়েক লক্ষ মানুষ কোলেস্টেরলে আক্রান্ত হচ্ছেন। বয়স বা়ড়লেই যে এই রোগ শরীরে হানা দিচ্ছে, এমন নয়। কমবয়সিদের মধ্যে কোলেস্টেরলের সমস্যা দেখা দিচ্ছে। কোলেস্টেরলের হাত ধরেই হৃদ্‌রোগ বাসা বাঁধে শরীরে। সেখান থেকেই হার্ট অ্যাটাকের ঝুঁকিও তৈরি হয়। তাই কোলেস্টেরল বশে রাখা অত্যন্ত জরুরি।

কোলেস্টেরলের সমস্যা ভুগলে চিকিৎসকের পরামর্শ মেনে চলা ছাড়া অন্য কোনও উপায় নেই। তবে ঘরোয়া উপায়ে যদি কোলেস্টেরলের মোকাবিলা করতে হয়, সে ক্ষেত্রে পেঁয়াজ কিন্তু ভরসা হতে পারে। ‘রয়্যাল সোসাইটি কেমিস্ট্রি’ নামক একটি মেডিক্যাল পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে এই তথ্য।

Symbolic Image.

কোলেস্টেরলের মাত্রা কমাতেও পেঁয়াজ দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

পেঁয়াজে রয়েছে ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনলের মতো উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট। যা রক্তনালিগুলি সচল রাখে। এ ছাড়াও পেঁয়াজে রয়েছে কোয়ারসেটিনের মতো উপাদান। কোয়ারসেটিন রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। এবং ভাল কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। পেঁয়াজ রক্ত জমাট বাঁধতে দেয় না। রক্ত পরিষ্কার রাখতেও পেঁয়াজের ভূমিকা অপরিসীম। চিকিৎসকরা জানাচ্ছেন, কোলেস্টেরলের মাত্রা কমায় মানেই রান্নায় বেশি করে পেঁয়াজ দিলে বিশেষ সুফল পাওয়া যাবে না। বরং প্রতি দিন যদি খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেতে পারেন, তা হলে কোলেস্টেরল তো বটেই, আরও অনেক রোগ নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Health Onion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE