Advertisement
০৯ মে ২০২৪
Nutrition

Sanjeev Kapoor Tips: পুষ্টির অভাবে ভুগছেন? ৫টি সহজ সমাধান দিলেন খ্যাতনামী রন্ধনশিল্পী সঞ্জীব কপূর

গবেষণা বলছে ভারতীয়দের মধ্যে প্রায় ৬০ শতাংশ মানুষ পরিমিত পুষ্টির অভাবে ভুগে থাকেন।

তারকা রন্ধনশিল্পী সঞ্জীব কপূর কিছু পরামর্শ দিয়েছেন।

তারকা রন্ধনশিল্পী সঞ্জীব কপূর কিছু পরামর্শ দিয়েছেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১১:১২
Share: Save:

শরীরের সামগ্রিক সুস্থতার জন্য পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।তবে এই যন্ত্রনির্ভর যুগে সব খাবারে সব সময় সুষম পুষ্টি পাওয়া যায় না। অথচ স্বাস্থ্যের যত্ন নিতে প্রয়োজন ভরপুর পুষ্টির। এ বিষয়ে তারকা রন্ধনশিল্পী সঞ্জীব কপূর কিছু পরামর্শ দিয়েছেন। তাঁর মতে, সুষম খাবার খাওয়ার পাশাপাশি প্রাত্যহিক কতগুলি অভ্যাসেও বদল আনতে হবে। শরীরে প্রতি আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন।

পর্যাপ্ত পুষ্টি পেতে কী করবেন?

প্রতি দিনের খাবারে প্রোটিন রাখুন

গবেষণা বলছে ভারতীয়দের মধ্যে প্রায় ৬০ শতাংশ মানুষ পরিমিত পুষ্টির অভাবে ভুগে থাকেন। অথচ প্রোটিন শরীরের এক অপরিহার্য উপাদান। শরীরের প্রতিটি কোষ ভাল রাখতে ও পেশি শক্তিশালী করতে প্রোটিন দরকার। দৈনিক কমপক্ষে অন্তত ২৫-৩০ গ্রাম প্রোটিন খাওয়াটা বাধ্যতামূলক বলা চলে। শরীরের প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত রাখতে মাছ, মাংস, ফল, ডিম, দই খাওয়াটা জরুরি। বিশেষ করে মাছ প্রোটিনের সর্বোত্তম উৎস। এতে রয়েছে ওমেগা-৩, ভিটামিন ও খনিজ, যা হৃদ্‌রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

দৈনিক কমপক্ষে অন্তত ২৫-৩০ গ্রাম প্রোটিন খাওয়াটা বাধ্যতামূলক বলা চলে।

দৈনিক কমপক্ষে অন্তত ২৫-৩০ গ্রাম প্রোটিন খাওয়াটা বাধ্যতামূলক বলা চলে।

সব্জি কাটার আগে ধুয়ে নিন

ফল হোক বা সব্জি যদি কেটে ফেলার পর ধুলে পুষ্টিগুণ আর থাকে না। তাই খোসা ছাড়ানোর আগে ভাল করে ধুয়ে নিন। সব্জি বা ফল কাটার পর না ধুলেই ভাল।

খাদ্যের ভারসাম্য বজার রাখুন

শুধু প্রোটিননয়, শরীর ভাল রাখতে অন্যান্য পুষ্টিকর উপাদানও জরুরি। খাবারে প্রোটিন ছাড়াও কার্বোহাইড্রেট, ভিটামিন, খনিজ, ফাইবার এবং ফ্যাট সমৃদ্ধ খাবার খান। এ সবই শরীরের প্রতিটি ক্রিয়াকলাপ স্বাভাবিক রেখে রোগের ঝুঁকি কমাবে।

শরীর আর্দ্র রাখুন

শরীর সুস্থ রাখতে জলের বিকল্প নেই। পর্যাপ্ত জলের অভাব অধিকাংশ শারীরিক সমস্যার মূল কারণ। প্রাপ্ত বয়স্ক মানুষের সারা দিনে অন্তত ৫ লিটার জল খাওয়া প্রয়োজন। জল শরীরের যাবতীয় দূষিত বর্জ্য বার করে শরীর ঝরঝরে রাখে। রক্ত সঞ্চালন বাড়ায়। শরীরের আর্দ্রতা বজায় রাখে।

নিয়মিত ব্যায়াম করুন

শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করতে ব্যায়ামের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। শরীরচর্চা হরমোন নিঃসরণ স্বাভাবিক রাখে। পেশিগুলি দৃঢ় ও মজবুত হয়। শরীর যাতে খাবারের থেকে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ নিতে পারে সেই ক্ষমতা বাড়ায়। রক্ত সঞ্চালনের উন্নতি ঘটায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nutrition Protein Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE