Advertisement
১৫ জুন ২০২৪
Health Tips

Weight Loss Tips: কফিতে চুমুক দিলেই ঝরবে ওজন! জানতে হবে আসল টোটকা

ওজন ঝরাতে কত ফন্দিই না ব্যবহার করি আমরা। তবে কফি খেলেও ওজন ঝরানো সম্ভব, জানতেন কি? v

অনেকেই দিনের় শুরুটা করেন এক কাপ গরম কফি দিয়ে।

অনেকেই দিনের় শুরুটা করেন এক কাপ গরম কফি দিয়ে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৯:১০
Share: Save:

বাড়তি ওজন নিয়ে চিন্তিত? নিয়ম করে শরীরচর্চা করে, খাওয়া নিয়ন্ত্রণে রেখে বেশ কয়েক দিন কাটিয়েছেন। তবুও মনের মতো ফল মিলছে কই? ওজন ঝরাতে কত ফন্দিই না ব্যবহার করি আমরা। তবে কফি খেলেও ওজন ঝরানো সম্ভব, জানতেন কি?

অনেকেই দিনের় শুরুটা করেন এক কাপ গরম কফি দিয়ে। সকালে ক্যাফিনের ডোজ আলস্য কাটাতে এবং শরীর চাঙ্গা করতে বেশ সহায়তা করে। কেউ খান দুধ চিনি দিয়ে কফি আবার কারও পছন্দ চিনি ছাড়া এস্প্রেসো কফি। তবে ওজন ঝরানোর জন্য রোজে ডায়েটে রাখতে হবে বিশেষ কফি! ভাবছেন কী ভাবে বানাবেন?

দারচিনি দিয়ে কফি: দারচিনিতে থাকে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যাফিনের সঙ্গে সে সব অ্যান্টি-অক্সিড্যান্ট মিশলে ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত হতে পারে। হজমও ভাল হয়। তাই রোজের কালো কফিতেই এক চিমটে দারচিনি গুঁড়ো মিশিয়ে দেখতে পারেন। তাড়াতাড়ি রোগা হবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ডার্ক চকোলেট কফি: চকোলেট শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই? ডার্ক চকোলেটেও বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট আর প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে। এই খফি খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে, খিদের অনু‌ভূতি কমায়। সব মিলে ওজন কমার প্রক্রিয়া গতি পায়।

বুলেট কফি: এক কাপ গরম জলে মিশিয়ে নিন এক টেবিল চামচ কফি। তবে কড়া কফি খেতে পছন্দ করলে পরিমাণ নিজের স্বাদ মতো বাড়িয়ে নিতে পারেন। তার পর সেই কফিতে মিশিয়ে দিন এক চা চামচ ঘি, মাখন ও নারকেল তেল। ভাল করে নাড়িয়ে নিন কফি। পরিবেশন করুন একেবারে গরম গরম। সকালের প্রাতরাশে এই কফি খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকবে, বিপাকহার বাড়বে। ফলে ওজনও ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Weight Loss Tips Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE