Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID19

Covid Recovery: কোভিডমুক্তির পরেও রয়ে গিয়েছে শ্বাস-প্রশ্বাসের সমস্যা? সমাধান কোন পথে

অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, শরীর থেকে ভাইরাস নির্মূল হয়ে গেলেও থেকে যাচ্ছে কোভিড পরবর্তী একাধিক উপসর্গ।

উপশমের উপায়।

উপশমের উপায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১০
Share: Save:

কোভিডের উদ্বেগ যেন কেটেও কাটছে না। শরীর থেকে ভাইরাস নির্মূল হয়ে গেলেও থেকে যাচ্ছে কোভিড পরবর্তী একাধিক উপসর্গ। কোভিড পরবর্তী শ্বাস-প্রশ্বাসের সমস্যা তেমনই একটি লক্ষণ। এই সমস্যা থেকে সুস্থ হয়ে উঠতে বাড়িতেই চেষ্টা করে দেখতে পারেন কয়েকটি সহজ ব্যায়াম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। রিল্যাক্সড ব্রিদিং

আরাম করে সোজা হয়ে বসুন। কাঁধ ও ঘাড়ের পেশী শিথিল করে ধীরে ধীরে নাক দিয়ে দীর্ঘ শ্বাস নিন। এ বার ঠোঁট সরু করে ফুঁ দেওয়ার মতো করে ধীরে ধীরে মৃদু গতিতে শ্বাস ছাড়ুন। এক মিনিট টানা এই অনুশীলনটি করতে হবে। তবে মনে রাখবেন, আরামই হল এই অনুশীলনের লক্ষ্য। ফলে কোনও রকম শারীরিক অস্বস্তি হলে তৎক্ষণাৎ বন্ধ করে দিতে হবে এটি।

২। ডিপ ব্রিদিং

সোজা হয়ে বসে তিন সেকেন্ড ধরে নাক দিয়ে যতটা সম্ভব গভীর শ্বাস টানুন। সম্ভব হলে তিন সেকেন্ড শ্বাস ধরে রাখুন। তিন সেকেন্ড পর নাক কিংবা মুখ যে দিক থেকে সুবিধা হয়, শ্বাস ত্যাগ করুন। এক মিনিট টানা এই অনুশীলন করুন।

৩। প্রোন ব্রিদিং

কোভিডের সময়ে দেহে অক্সিজেনের মাত্রা বাড়াতে অনেকেই উপুড় হয়ে শুয়ে শ্বাস নেওয়া বা প্রোন ব্রিদিং করেছিলেন। তবে বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এই অনুশীলন ঠিক ভাবে করা বেশ মুশকিল। তা ছাড়া, একটানা বেশ কিছু ক্ষণ এই ব্যায়াম করতে হয়। ফলে ঘাড় ও পিঠের সমস্যা থাকলে এটি করা বেশ অসুবিধাজনক। খাবার খেয়ে ওঠার পর বেশ কিছু ক্ষণ প্রোন ব্রিদিং করা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Covid Breathing Exercises
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE