Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid

Immunity in Children: শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করতে অবশ্যই খাওয়ান এই খাবারগুলি

শিশুদের টিকাকরণ সম্পূর্ণ না হওয়ায় সন্তানদের নিয়ে অভিভাবকদের উদ্বেগ বাড়ছে ক্রমাগত।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সন্তান কী কী খাওয়ানো জরুরি?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সন্তান কী কী খাওয়ানো জরুরি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ১৪:১৫
Share: Save:

গোটা দেশেই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে উদ্বেগজনক হারে। আর শিশুদের টিকাকরণ সম্পূর্ণ না হওয়ায় সন্তানদের নিয়ে অভিভাবকদের উদ্বেগও বাড়ছে সমান তালে। এই সময়ে বিশেষজ্ঞরা বারংবার বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার কথা, আর রোগ প্রতিরোধ ক্ষমতা সঠিক ভাবে গড়ে তুলতে প্রয়োজন সঠিক খাদ্যের। দেখে নিন খুদেদের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত রাখতে কোন কোন খাবার খাওয়াতে হবে নিয়মিত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। সন্তানকে পর্যাপ্ত জল খাওয়ান। চঞ্চলতার মাঝে অধিকাংশ ক্ষেত্রেই পর্যাপ্ত জল পান করে না কচিকাঁচারা। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলার প্রথম সিঁড়িটিই হল পর্যাপ্ত পরিমাণ জল পান করা
২। খাওয়ান সবুজ শাক সব্জি। খাওয়ার পাতে সবুজ রং দেখলেই দৌড়ে পালানো শিশুদের অভ্যাস। কিন্তু পালংশাক বা লেটুসের মতো খাদ্যে রয়েছে ফাইবার, আয়রন, ক্যালশিয়াম ও ভিটামিন সি এর মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা মজবুত করে রোগ প্রতিরোধ ক্ষমতা।
৩। নিয়মিত খাওয়ান ব্রকোলি। ফাইবার ও একাধিক খনিজ পদার্থে ভরপুর একটি সব্জি হল ব্রকোলি। সংক্রমণ আটকাতেও এর জুড়ি মেলা ভার। আবার খেতেও কিন্তু খুব একটা মন্দ নয় ফুলকপির এই তুতো ভাই।

৪। সব্জি খেতে শিশুদের যতই অনীহা থাক, বাদাম খেতে কিন্তু মন্দ লাগে না কারও। সন্তানকে কাঠবাদাম, পেস্তা, কাজু কিংবা আখরোট খাওয়ান নিয়মিত। সঙ্গে মিশিয়ে দিতে পারেন কিশমিশও।
৫। খাওয়াদাওয়ার পর এক টুকরো আমলকি নিয়মিত খাওয়ান সন্তানকে। আমলকির মতো স্বাস্থ্যকর ফল সত্যিই বিরল। সাধারণ সর্দি-কাশি-গলা ব্যথা থেকে পেটের গোলযোগ। ঘরোয়া টোটকার নিরিখে সবচেয়ে উপরে থাকবে আমলকি। চিবিয়ে খেতে অসুবিধা হলে রস করে একবারে খেয়ে নিলেও মিলবে পুষ্টি। চাইলে খাওয়া যেতে পারে ছোট ছোট করে টুকরো করে রোদে শুকিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE