Advertisement
২১ জুন ২০২৪
Dementia

বয়স বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে মিষ্টির প্রতি ঝোঁক? এমন লক্ষণ ডিমেনশিয়ার পূর্বাভাস নয় তো!

ডিমেনশিয়ার একেবারে প্রাথমিক পর্যায়ে খাদ্যাভাসে বা ব্যক্তির আচরণগত পরিবর্তন আসা স্বাভাবিক।

Image of aged woman

মিষ্টিজাতীয় খাবারের প্রতি টান কি শুধু রক্তে শর্করার সঙ্গেই সম্পর্কযুক্ত? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ২০:০২
Share: Save:

অনেকেই মনে করেন মিষ্টিজাতীয় খাবারের প্রতি টান শুধু রক্তে শর্করার সঙ্গেই সম্পর্কযুক্ত। কিন্তু হালের গবেষণা বলছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মিষ্টিজাতীয় খাবার, পানীয়ের প্রতি বাড়তে থাকা টান কিন্তু আরও বেশি বয়সে স্মৃতিলোপ বা ডিমেনশিয়ার পূর্ব লক্ষণ হতে পারে। অন্তত আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ-এর তথ্য অনুযায়ী, ডিমেনশিয়ার একেবারে প্রাথমিক পর্যায়ে খাদ্যাভাসে বা ব্যক্তির আচরণগত পরিবর্তন আসা স্বাভাবিক। প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলা, মদ্যপান করার ইচ্ছেও বেড়ে যায় অনেকের মধ্যে।

চিকিৎসকদের মতে, একটা বয়সের পরে স্মৃতিশক্তি কমে আসা স্বাভাবিক। কিন্তু এই ভুলে যাওয়ার পরিমাণ যদি মারাত্মক আকার ধারণ করে তখনই সমস্যা শুরু হয়। গুরুত্বপূর্ণ কথা বা বিষয় ভুলে যাওয়া, বাড়ির কিছু জিনিস রেখে ভুলে যাওয়ার মতো লক্ষণ দেখা যায়। কেউ কেউ আবার খাবার খাওয়ার পর মনেই করতে পারেন না, তিনি আদৌ খেয়েছেন কি না।

কিন্তু এমনটা হওয়ার কারণ কী?

চিকিৎসকরা বলেন, বয়সের সঙ্গে সঙ্গে মস্তিকের সামনের অংশের নিউরোন ও টেমপোরাল লোবস ক্ষয়ে যেতে থাকে। সেখান থেকেই তৈরি হয় ভুলে যাওয়ার সমস্যা। অথচ বাড়ির বয়স্ক মানুষদের এরকম ভুলে যাওয়ার সমস্যাতে পরিবারের অনেকে ভুল বোঝেন তাঁদের, কিন্তু চিকিৎসার কথা ভাবেন না। আসলে এটি ডিমেনশিয়া সম্বন্ধে সচেতনতার অভাব।

এর থেকে মুক্তির উপায় কী?

ডিমেনশিয়ার কোনও ওষুধ নেই। নিয়ন্ত্রিত জীবনযাপন, শরীরচর্চা এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস এই রোগকে কিছুটা ঠেকিয়ে রাখা যায় মাত্র। কিছু ক্ষেত্রে ফিজিয়োথেরাপির সাহায্য নিতে পরামর্শ দেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Sweets Craving
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE