Advertisement
০৫ মে ২০২৪
Headache

Child Headache: বাচ্চার কি ঘন ঘন মাথা ব্যথা হয়? কী কারণে এমন হতে পারে

প্রায়শই মাথাব্যথার কারণে বাচ্চা ঠিক মতো স্কুলের কাজও করতে পারছে না। সময় থাকতেই বাবা-মায়ের সতর্ক হওয়া প্রয়োজন।

বাড়ির খুদের কি মাঝে মধ্যেই মাথা ধরে?

বাড়ির খুদের কি মাঝে মধ্যেই মাথা ধরে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১৩:০০
Share: Save:

বেশ কয়েক মাস ধরেই দেখছেন সন্ধেবেলা হলেই আপনার বাচ্চা চুপ করে শুয়ে পড়ে? কারণটা আর কিছুই না, মাথা ব্যথা। এর ফলে পড়াশোনার ক্ষতি তো হচ্ছেই, বাচ্চা স্কুলের হোমওয়র্কও ঠিক মতো শেষ করতে পারছে না। আর আপনিও বুঝতে পারছেন না, এত ঘন ঘন মাথা ব্যথা কেন হচ্ছে। জেনে নিন কী কী কারণে মাথাব্যথা হতে পারে?

ঠান্ডা লাগা

ঠান্ডা লাগলে মাথা ধরে যায়। এ ছাড়া ভাইরাল ইনফেকশন বা খুব বেশি সর্দি-কাশি থাকলেও তার অন্যতম উপসর্গ হিসেবে মাথা ব্যথা হতে পারে।

মনস্তাত্ত্বিক সমস্যা

জানেন কি মনস্তাত্ত্বিক সমস্যাও হতে পারে বাচ্চার মাথা ব্যথার কারণ? পড়াশোনার অত্যধিক চাপ, পরীক্ষা সংক্রান্ত ভয় তৈরি হচ্ছে কি বাচ্চার মনে? কিংবা আপনি কি বাচ্চার সঙ্গে অনবরত তার বন্ধুর তুলনা করেন? বাবা-মায়ের অত্যধিক প্রত্যাশা থেকেও কিন্তু চাপ তৈরি হতে পারে ওর মধ্যে। আবার বাড়িতে নতুন বাচ্চা জন্মালে সেটাও তার মনে এক ধরনের চাপ সৃষ্টি করে। এই ধরনের কোনও সমস্যাই সে প্রকাশ করতে পারে না। ভিতরে চাপা উদ্বেগ ও তা থেকে মাথা যন্ত্রণা শুরু হয়।

চোখের সমস্যা

বাচ্চার চোখ ঠিক আছে তো? হয়তো ওর পাওয়ার হয়েছে, সেটা ধরা পড়ছে না বলে মাথাব্যথা করছে। প্রথম প্রথম সেই কারণে বই পড়তে সমস্যা হতে পারে। বাচ্চার যদি বেশি কম্পিউটার করা বা টিভি দেখার অভ্যাস থাকে, তা থেকেও চোখে বেশি চাপ পড়ে মাথা ব্যথা হতে পারে।

কী কারণে মাথা ধরছে খুদের?

কী কারণে মাথা ধরছে খুদের?

অন্যান্য কারণ

অনেক সময় বিশেষ কোনও ওষুধ খেলে বা ঘুম কম হলেও মাথা ব্যথা করে। বাচ্চারা মাঝেমাঝেই ঠিক মতো খাওয়াদাওয়া করে না। দীর্ঘ ক্ষণ খাওয়ার বিরতি হয়ে গেলেও মাথা ব্যথা হতে পারে। মাথায় ছোটখাটো চোট লাগলে কিংবা মাইগ্রেনের সমস্যা থাকলেও মাথা ব্যথার সমস্যা হতে পারে।

কী করা উচিত?

মাথা ব্যথা কমানোর ওষুধ দিলে কিংবা একটু বাম মালিশ করে দিলে বাচ্চা আরাম পারে। সেই সঙ্গে বাচ্চার কবে কবে মাথা ব্যথা হচ্ছে, সেটা ডায়েরিতে লিখে রাখুন। দীর্ঘ দিন এভাবে চললে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Child Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE