Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bone

Healthy Tips: হাড় ভাল রাখতে ভিটামিনের ওষুধ খাচ্ছেন? কেবল তাতেই কি কাজ হবে?

হাড় ভাল রাখতে গেলে নিয়মিত সুষম খাবার খাওয়া দরকার। ভিটামিন ডি বা ক্যালশিয়াম ছাড়াও খেতে হবে নানা পুষ্টিকর উপাদান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৩:৫৭
Share: Save:

একটু বয়স হলেই পায়ের ব্যথা বা কোমরের ব্যথায় ভুগতে শুরু করেন অনেকেই। এর কারণ ছোট থেকে ঠিক মতো হাড়ের স্বাস্থ্যের প্রতি যত্ন না নেওয়া। হাড়ের যত্ন বলতে গেলেই আমাদের চট করে মনে আসে ভিটামিন ডি আর ক্যালশিয়ামের কথা। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে এগুলো দরকারি তো বটেই, কিন্তু এগুলো ছাড়াও বেশ কিছু জিনিসের প্রয়োজন রয়েছে। ক্যালশিয়াম ও ভিটামিন ডি ছাড়াও হাড় ভাল রাখতে প্রয়োজন রয়েছে ভিটামিন কে, ভিটামিন এ, ভিটামিন সি, স্বাস্থ্যকর প্রোটিন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ও ওমেগা-থ্রির।

শাক-সব্জি খান

ছোট থেকেই সুষম খাবার খাওয়ার অভ্যেস রাখা দরকার। প্রচুর পরিমাণে শাক-সব্জি ও ফল খাদ্যতালিকায় রাখুন। বিশেষত যে সব্জিগুলো ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি কোলাজেনের গঠনে সহায়তা করে, ফলে হাড়ের ‘মিনারালইজেশন’ বাড়ে। কাজেই প্রতিদিন পাতে তিন-চার ধরনের শাক-সব্জি অবশ্যই রাখুন।

দুগ্ধজাত খাবার খান

দুধ ও দুগ্ধজাত খাবার হাড় মজবুত করে। এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস হয়েছে। তাই খাবারের তালিকায় এই দুগ্ধজাত দ্রব্য অবশ্যই রাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্ট্রেংথ ট্রেনিং করুন

এই ট্রেনিং পেশির সঙ্গে সঙ্গে হাড়ের ঘনত্বও বাড়ায়। প্রথমে সপ্তাহে তিন-চারদিন স্ট্রেংথ ট্রেনিং দিয়ে শুরু করুন। তারপর প্রতিদিন মিনিট ১৫ করুন। খুব ভারী ওজন তোলার দরকার নেই, যতটা সম্ভব হবে, সেটাই করুন।

উচ্চ প্রোটিনযুক্ত খাদ্যাভ্যাস থেকে বিরত থাকুন

উচ্চ প্রোটিনযুক্ত খাবারের অভ্যাসে থাকলে হাড়ের মধ্যে থেকে ক্যালশিয়াম ক্ষরণ শুরু হয়। যদি প্রতিদিন ১০০ গ্রামের বেশি প্রোটিন খেতে হয়, তাহলে খাবারে ক্যালশিয়ামের মাত্রাটাও বাড়াতে হবে। প্রয়োজন না হলে এই ধরনের খাদ্যাভ্যাস করবেন না।

ওজন স্বাভাবিক রাখুন

ওজন স্বাভাবিক থাকলে হাড়ের স্বাস্থ্যও ভাল থাকে। তাই খুব চড়া বা ক্যালোরিবর্জিত ডায়েট করবেন না, তা শরীরের পাশাপাশি হাড়েরও ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nutrition Bone Vitamin D Wellness Bones
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE