Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Spice

Health Tips: ব্যায়ামের আগে মশলাদার খাবার খেতে নেই কেন? জেনে নিন কয়েকটি কারণ

শরীরচর্চা শুরুর আগে ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা জরুরি। যাতে ব্যায়ামের সময়ে শরীর থাকে একেবারে চনমনে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ২১:৫২
Share: Save:

শরীরচর্চার আগে হাল্কা খাওয়ার অভ্যাস করেই ফেলেছেন অধিকাংশে। কিন্তু শুধু এটুকু খেয়াল রাখলেই চলবে না। জানতে হবে ব্যায়ামের আগে কোন ধরনের খাবার খেলে সমস্যায় পড়তে পারেন।

হালের গবেষণা এ বিষয়ে সতর্ক করছে সকলকে। লন্ডনের পুষ্টিবিদ ডেভিড ওয়াইনার সে দেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শরীরচর্চা শুরুর আগে ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা জরুরি। যাতে ব্যায়ামের সময়ে শরীর থাকে একেবারে চনমনে। এ কারণেই বহু সময়ে জিমে যাওয়ার আগে বেশি চিনি দেওয়া কোনও খাবার খেতে নিষেধ করা হত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এবার বলা হচ্ছে কোনও ভাবেই বেশি ঝাল বা মশলাদার খাবার খাওয়া চলবে না ব্যায়াম শুরুর আগে। তাতে ব্যায়ামের সময়ে যখন পেটে চাপ পড়বে, তখন সঙ্কট দেখা দিতে পারে। ঝাল এবং মশলাদার খাবার থেকে পেটে জ্বালা বা ব্যথাও বাড়তে পারে। তাই ঝাল খাবার খেতে চাইলে তা সব সময়েই খাওয়া ভাল শরীরচর্চার পরে।

নিয়মিত শরীরচর্চার অভ্যাস থাকলে বেশি মশলা দেওয়া খাবার যথাসম্ভব এড়িয়ে চলতেই পরমার্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। তাতে ব্যায়ামের অভিজ্ঞতা হবে আগের তুলনায় আরামদায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Chilli gym Spice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE