Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Rice: ভাত ছাড়তে পারছেন না? ওজন কমাতে কম ক্যালোরির ভাত রান্নার উপায় জানালেন বিজ্ঞানী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ১৪:২৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ওজন কমানোর প্রাণপণ চেষ্টা করছেন? কিন্তু কিছুতেই ভাত খাওয়া ছাড়তে পারছেন না? যাঁদের ভাত ছাড়া চলে না, তাঁদের জন্য সুখবর। হালের গবেষণা বলছে ভাত রান্নার বিশেষ পদ্ধতি মেনে চললে ভাতের ক্যালোরি অন্তত ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত কম হতে পারে।

শ্রীলঙ্কার কলেজ অফ কেমিকাল সায়েন্সেস এক দল গবেষক এই নতুন পদ্ধতি বার করেছেন। এই দলের প্রধান সুধীর এ জেমস জানিয়েছেন, বিশ্বের সবচেয়ে মারাত্মক রোগগুলির মধ্যে স্থূলতা বা ওবেসিটি জায়গা করে নিয়েছে। ভাতের মতো কার্বোহাইড্রেট যেখানে স্টার্চ রয়েছে, তার এক কাপে প্রায় ২৪০ ক্যালোরি থাকে। কিন্তু ভাত রান্না করার সময়ে যদি বিশেষ ভাবে গরম করা হয় এবং তারপর ঠান্ডা করা হয়, তা হলে ক্যালোরি কম হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী ভাবে রান্না করবেন এমন ভাত?

ভাত করার সময়ে ফুটন্ত জলে খানিকটা নারকেল তেল দিতে হবে। তারপর চাল ফেলে ২০ থেকে ২৫ মিনিট ধরে রান্না করতে হবে। হয়ে গেলে ফ্রিজে ১২ ঘণ্টা রেখে দিতে হবে। এ ভাবে রান্না করলে ভাতে স্টার্চের পরিমাণ অন্তত ১০ শতাংশ কম হয়ে যাবে। ক্যালোরি বেশি থাকে এই স্টার্চেই। তবে এই ভাত বার বার গরম করে খেলে কাজ দেবে না, জানালেন গবেষকরা।

মোট ৩৮ রকমের চাল নিয়ে এই গবেষণা চালানো হয়েছিল। গবেষকদের তরফে জানানো হয়েছে এর পর দেখা হবে কোনও ধরনের চাল খেলে সবচেয়ে কম ক্যালোরি শরীরে যাবে।

আরও পড়ুন

Advertisement