Advertisement
১৮ জুন ২০২৪
Depression

উদ্বেগ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে, জানাচ্ছে গবেষণা

অবসাদ এবং উদ্বেগ কী ভাবে কার্ডিয়োভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে, তা-ই ছিল প্রথম গবেষণার মূল উপপাদ্য।

Depression, anxiety, stress can lead to poor health.

মনের সঙ্গে হার্টের যোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৭:৪৮
Share: Save:

মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে না পারলে হৃদ্‌যন্ত্রের সমস্যা দেখা দিতে পারে। তেমনটাই জানাচ্ছে গবেষণা। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর সায়েন্টিফিক সেশন ২০২৩-এ উপস্থাপিত দু’টি ভিন্ন গবেষণায় উঠে এসেছে এই তথ্য। মানসিক চাপ, উদ্বেগ বা অবসাদ কী ভাবে হার্ট এবং মস্তিষ্কের উপর চাপ ফেলে, তা নিশ্চিত করাই এই গবেষণার উদ্দেশ্য ছিল। গবেষণা থেকে পাওয়া তথ্য তুলে ধরা হবে মাসের ১১ থেকে ১৩ তারিখ ফিলাডেলফিয়ায় বিশেষ একটি কনফারেন্সে।

অবসাদ এবং উদ্বেগ কী ভাবে কার্ডিয়োভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে, তা-ই ছিল প্রথম গবেষণার মূল উপপাদ্য। সেখানে দেখা গিয়েছে, যাঁরা মাস ছয়েক বা তার বেশি সময় ধরে মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছেন, তাঁদের মধ্যে হার্ট অ্যাটাক বা স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে গিয়েছে প্রায় ৩৫ শতাংশ। শুধু তা-ই নয়, গবেষণা বলছে এই উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে না পারলে তা মস্তিষ্কের স্নায়ুরও ক্ষতি করে।

দ্বিতীয় গবেষণা বলছে, মানসিক স্বাস্থ্য খারাপ হলে তৎক্ষণাৎ কারও হার্ট অ্যাটাক না-ও হতে পারে। তবে দীর্ঘ দিন ধরে তার খারাপ প্রভাবগুলি জমতে জমতে হার্ট এবং মস্তিষ্কের ক্ষতি হয়। ‘ডালাস হার্ট স্টাডি’-র দেওয়া তথ্য বলছে, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া, ধমনীর দেওয়ালে চর্বি জমার মতো সমস্যা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE