Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Food

Diabetic diet: ডায়াবিটিসের সমস্যায় ভাত খেতে পারছেন না? কোন ভাত খেলে অসুবিধে নেই

ডায়াবিটিস থাকলে যে রকম অনেক খাবারের ক্ষেত্রেই নিয়ন্ত্রণবিধি থাকে, তেমনই ভাত খাওয়ার ক্ষেত্রেও নিয়ন্ত্রণ থাকে। তবে এই সব চালের ভাত খেতেই পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ২১:২২
Share: Save:

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে গেলে খাবার-দাবারের ক্ষেত্রেও বেশ কিছু নিয়মবিধি মেনে চলতে হয়। তার মধ্যে অন্যতম হল ভাত। কেননা গ্লাইসেমিক ইনডেক্স ভাত রয়েছে একদম উপরের দিকে । যে খাবারগুলি গ্লাইসেমিক ইনডেক্সে উপরের দিকে থাকে ডায়াবিটিসে আক্রান্তদের শরীরে সেগুলি ক্ষতি করতে পারে। তাই ডায়াবিটিসের রোগীরা ভাত সাধারণত খুবই কম খান, অনেকে খেতেই পারেন না। অথচ এ দেশের বেশির ভাগ মানুষই ভাত খেতে ভীষণ পছন্দ করেন।

কোন ভাত খেতে পারেন?

ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্চের বিজ্ঞানীরা এ বার এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছেন। কারণ ডায়াবিটিসের সমস্যা এখন প্রায় সব ঘরেই। তাই নতুন কয়েকটি ধান তাঁরা আবিষ্কার করেছেন, যা গ্লাইসেমিক ইনডেক্সে তুলনায় অনেকটা নীচের দিকে থাকবে। এই ধানগুলি হল ললাট ৫৩.১৭, বিপিটি ৫২০৪, সম্পদ ৫১ এবং সাম্বা মাশুরি ৫৩।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন এই ভাত উপকারি?

উচ্চ ফলনশীল এই নতুন ধরনের চালগুলিতে গ্লাইসেমিক ইনডেক্সে নীচের দিকে থাকায় থাকায় তা ডায়াবিটিস নিয়ন্ত্রণে সহায়তা করবে। তাই ডায়াবিটিসে আক্রান্তরা নিয়ম মেনে এই চালের ভাত খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetis Food Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE