Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Yoga mistakes: নিয়মিত যোগচর্চা করেন? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ ডিসেম্বর ২০২১ ১৫:৫৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি; সংগৃহীত

সুস্বাস্থ্যের চাবিকাঠি হিসেবে যোগচর্চার জুড়ি মেলা ভার। কিন্তু ভুল ভাবে চর্চা করলে যোগ ডেকে আনতে পারে বিপদও। এমনকি, শবাসনও হয়ে উঠতে পারে ক্ষতিকর। তাই নিয়মিত যোগ চর্চা করলে মাথায় রাখুন এই বিষয়গুলি—

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি; সংগৃহীত


সঠিক যোগাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল সঠিক ভঙ্গিমা। সঠিক অঙ্গ বিন্যাসে যেমন মিলতে পারে অলৌকিক ফল, অঙ্গ বিন্যাসের ভুল তেমনই ডেকে আনতে পারে বিপদ। প্রাণায়াম বা আসন করার সময় যেন বিঘ্নিত না হয় নিঃশ্বাসের ছন্দ, খেয়াল রাখতে হবে সে দিকেও।

আসন করার সময় উপেক্ষা করা যাবে না ক্লান্তিকে। প্রয়োজনের থেকে অতিরিক্ত আসন ক্লান্ত করতে পারে পেশীকে, আর ক্লান্ত শরীরে যোগ চর্চায় লাভের চেয়ে ক্ষতি হওয়ার সম্ভবনা অনেক বেশি। এক দিনে অতিরিক্ত আসন না করে নিজেও সময় নিন, শরীরকেও মানিয়ে নেওয়ার সময় দিন।

কোমরে সমস্যা থাকলে নিতে হবে অতিরিক্ত সতর্কতা। সামনে বা পিছনের দিকে ঝুঁকে করতে হয় এ রকম একাধিক আসনে অসতর্ক হলেই বাড়তে পারে পিঠ ও কোমরের ব্যথা। পিঠ বা কোমরের সমস্যা থাকলে আসন করার সময় নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ।

আসন করার আগে শরীরকে তৈরি করা ও যোগ চর্চার পর বিশ্রাম, উপকার পেতে হলে এই দুটি জিনিস কিন্তু সমান গুরুত্বপূর্ণ। ভুল হলেই লাগতে পারে চোট। কাজেই যোগচর্চার আগে বিষয়গুলি নিয়ে কথা বলে নিন এক জন প্রশিক্ষকের সঙ্গে।

সব মিলিয়ে যোগে যেমন মিলতে পারে লাভ, তেমনই ভুল করলে রয়ে যায় ক্ষতির সম্ভবনা। মাথায় রাখা দরকার প্রত্যেকের শরীর আলাদা, আলাদা শরীরের সহন ক্ষমতাও। তাই যোগচর্চাকেও হতে হবে ব্যক্তি নির্দিষ্ট।

আরও পড়ুন

Advertisement