Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Morning Rituals

ঘুম থেকে উঠেই খালি পেটে চা, কফি খাচ্ছেন? এই অভ্যাস আপনার শরীরের ক্ষতি করছে না তো?

পৃথিবীর প্রায় সব প্রান্তের মানুষেরই সকাল শুরু হয় গরম কোনও পানীয় খেয়ে। বাঙালিদের কাছে সবচেয়ে পছন্দের পানীয় চা-ই। খালি পেটে চা বা কফি খেলে আপনার শরীরে উপকারের বদলে অপকার হওয়ার সম্ভবনাই বেশি।

ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১২:২৬
Share: Save:

ঘুম থেকে উঠেই বিছানায় বসে, এক কাপ চা বা কফি না খেলে দিনটা যেন শুরুই হতে চায় না। দিনের পর দিন এই অভ্যাস আপনার শরীরে যে কোনও ক্ষতি করতে পারে, সে কথা আপনার মাথাতেই আসেনি।

বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর প্রায় সব প্রান্তের মানুষেরই সকাল শুরু হয় গরম কোনও পানীয় খেয়ে। বাঙালির কাছে চা-ই সবচেয়ে পছন্দের পানীয়। কিন্তু ঘুম থেকে উঠেই খালি পেটে চা খেলে আপনার শরীরে উপকারের বদলে অপকার হওয়ার সম্ভবনাই বেশি।

কফি খেলে শরীরে জলের ঘাটতি দেখা যায়।

কফি খেলে শরীরে জলের ঘাটতি দেখা যায়। ছবি : সংগৃহীত

চা বা কফি কী ভাবে শরীরের ক্ষতি করে?

ঘুম থেকে উঠে খালি পেটে চা বা কফি খেলে, মুখের মধ্যে থাকা ব্যাক্টেরিয়াগুলি, সোজা অন্ত্রের মধ্যে চলে যায়। যার ফলে বিপাকীয় হার বিঘ্নিত হয়। অ্যাসিডিটি, বুকজ্বালার মতো অনুভূতি হওয়াও অস্বাভাবিক নয়। চায়ের চেয়ে কফি তুলনামূলক ভাবে বেশি ক্ষতিকারক। কারণ কফি খেলে শরীরে জলের ঘাটতি দেখা যায়।

চিকিৎসকদের মতে, চা এবং কফির পিএইচের মান যথাক্রমে চার এবং পাঁচ। তাই চা বা কফি, শরীরে অম্লত্বের আধিক্য ঘটায়।

সকালবেলা ঘুম থেকে উঠে মুখ ধুয়ে, খালি পেটে এক গেলাস জল খেয়ে দিন শুরু করাই শ্রেয়। কারণ ঘুমের সময় জল না খাওয়ায়, প্রায় সাত-আট ঘণ্টা শরীর এমনিতেই ডিহাইড্রেটেড অবস্থায় থাকে। তাই ঘুম থেকে ওঠার পর, যত তাড়াতাড়ি সম্ভব জলের ভারসাম্য রক্ষা করা উচিত।

শুধু অ্যাসিডিটি বা বুকজ্বালাই নয়, খালি পেটে এক গ্লাস জল কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Tea Empty Stomach water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE