Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Eye Cate Tips

Eye Care Tips: বয়স বাড়তেই কমছে দৃষ্টিশক্তি? কোন পানীয়তে ভরসা রাখবেন

রঙিন শাক-সব্জিতে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা চোখের বিভিন্ন ক্রনিক সমস্যা নিয়ন্ত্রণ করে আর দৃষ্টিশক্তিও বাড়ায়।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৪:৫২
Share: Save:

বয়সের সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা অনেক ক্ষেত্রেই শোনা যায়। বয়স ৭৫ পেরোলে অন্ধত্বের আশঙ্কা থাকে অনেকের। তবে তা হঠাৎ হয় না। ৪০-এর পর থেকেই ধীরে ধীরে কমতে থাকে দৃষ্টিশক্তি। আপনি কী খাচ্ছেন, তার উপর চোখের সুস্থতা নির্ভর করে। তাই কম বয়সে খাদ্যতালিকায় একটু বদল আনলেই বৃদ্ধ বয়সে গিয়ে দৃষ্টশক্তি ভাল থাকার সম্ভাবনা বাড়ে। দৈনন্দিন খাদ্য তালিকায় ভিটামিন এ, সি, ই, ওমেগা তিন ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, লিউটিনের অভাবে চোখে নানা রকম সমস্যা দেখা যায়। দৈনন্দিন খাদ্যতালিকায় এই পুষ্টিকর উপাদানগুলি অন্তর্ভূক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। তা ছাড়া রঙিন শাক-সব্জিতে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা চোখের বিভিন্ন ক্রনিক সমস্যা নিয়ন্ত্রণ করে আর দৃষ্টিশক্তিও বাড়ায়।

খাদ্যতালিকায় রাখতেই পারেন অ্যালো ভেরার রস।

খাদ্যতালিকায় রাখতেই পারেন অ্যালো ভেরার রস।

জেনে নিন কোন পাঁচ পানীয় আপনার দৃষ্টিশক্তি ভাল রাখবে।

অ্যালো ভেরার রস: ভিটামিন এ, বি, সি ও ই-তে ভরপুর অ্যালো ভেরা। অ্যালো ভেরা আবার সেলেনিয়ম, জিঙ্ক ও ম্যাগনেশিয়ামের মতো খনিজেরও ভাল উৎস, যা দৃষ্টিশক্তির পক্ষে দারুণ উপকারী। তাই খাদ্যতালিকায় রাখতেই পারেন অ্যালো ভেরার রস।

কমলালেবুর রস: ভিটামিন সি-তে সমৃদ্ধ হওয়ায় কমলালেবুও চোখের পক্ষে ভাল। কমলালেবুর রস খেলে ছানির আশঙ্কাও কম। পাশাপাশি, চোখের রক্তবাহিকাগুলি মজবুত হয়। পুষ্টিবিদরা অন্তঃসত্ত্বাদের সকালবেলা টাটকা কমলালেবুর রস খেতে বলেন। কমলালেবুতে ফলেট উপস্থিত। এই ফলেট ভ্রূণের দৃষ্টির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডাবের জল: এতে প্রচুর মাত্রায় ভিটামিন, খনিজ, অ্যামাইনো অ্যাসিড এবং ইলেক্ট্রোলাইট থাকে। চোখের ছানি, গ্লুকোমা এবং চোখের অন্য সমস্যার সমাধানের জন্য নিয়মিত ডাবের জল খাওয়া যেতে পারে।

গাজর ও বিটের রস: গাজর বিটা ক্যারোটিনে ভরপুর। চোখের স্বাস্থ্যের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। বিটে লিউটিন ও জ্যাক্সেন্থিন থাকে, যা ম্যাকিউলার ও রেটিনাকে সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত এই দুই সব্জির রস খেলে চোখ ভাল থাকবে।

আমলকির রস: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, লিউসিন ও জ্যাক্সেন্থিন থাকে যা চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE