Advertisement
০৩ মার্চ ২০২৪
Morning Rituals

ঘুম থেকে উঠেই জল খাওয়া বহু দিনের অভ্যাস, কিন্তু তা আদৌ শরীরের জন্য ভাল কি?

সকালে খালি পেটে জল খেলে নাকি অনেক সমস্যার সমাধান করা যায়। কিন্তু কতটা পরিমাণ জল, কেমন তাপমাত্রায় খেলে তা শরীরের জন্য ভাল, সে বিষয়ে অনেকেই জানেন না।

Image of water

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ২০:৩৯
Share: Save:

খালি পেটে জল খাওয়া স্বাস্থ্যকর বলেই এত দিন শুনে এসেছেন। সেই আদ্যিকালের নিয়ম মেনেই সকালে উঠে মুখ ধুয়ে খালি পেটে অনেকটা জল খেয়ে নেন অনেকে। অভ্যাস না থাকলে প্রথম দিকে এই পরিমাণ জল খেতে গেলে গা গুলোতে পারে। তবে পুষ্টিবিদেরা বলছেন, সকালে ঘুম থেকে উঠেই জলপানের এই অভ্যাস বিপাকহারের জন্য খারাপ। তবে আয়ুর্বেদ বলছে, স্বাভাবিত তাপমাত্রায় থাকা জল না খেয়ে বরং উষ্ণ জল খাওয়া যেতে পারে।

এ প্রসঙ্গে পুষ্টিবিদ এবং প্রভাবী দীক্ষা ভাস্বর সাভালিয়া বলেন, সকালে ঘুম থেকে ওঠার পরেই ১ লিটারের বেশি জল খাওয়ার মানে দেহযন্ত্রটি পুরোপুরি চালু হওয়ার আগেই তার মধ্যে একবালতি জল ঢেলে দেওয়া। এই অভ্যাসেই আসলে শরীরের ক্ষতি হয়। মেটাবলিক রেট অর্থাৎ ঘুম থেকে ওঠার পর বিপাকহারের মাত্রা একটু একটু করে বাড়াতে হয়। যার উপর নির্ভর করে সারা দিনের পরিপাক ক্রিয়া। সকালে অতিরিক্ত জল শুধু এই ক্রিয়াকে ব্যাহত করে না, লিভার, কিডনি এবং মস্তিষ্কের উপরেও চাপ ফেলে। যা শরীরের মূল স্নায়ুতন্ত্রটিকেও বিপদে ফেলতে পারে। তাই সকালে খুব বেশি নয়, ১ থেকে ২গ্লাস উষ্ণ জল খেয়ে দিন শুরু করা যেতেই পারে।

পরিমাণের পাশাপাশি দীক্ষা জোর দিয়েছেন জল খাওয়ার ধরনের উপর। অর্থাৎ কী ভাবে জল খাচ্ছেন সেই বিষয়টিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। দীক্ষার মতে, তেষ্টায় গলা শুকিয়ে গেলেও তাড়াহুড়োর সময়ে চেষ্টা করুন বসে জল খেতে। কারণ দাঁড়িয়ে দাঁড়িয়ে জল খেলে তা কিডনির ক্ষতি করে। অনেকের মতে অস্থিসন্ধির ব্যথা, যন্ত্রণাও বেড়ে যায় এই অভ্যাসে। এ ছাড়া, দাঁড়িয়ে জল খেলে পাকস্থলীর উপরেও চাপ পড়ে। তাই হজমে সমস্যা হতে পারে। উষ্ণ জল না খেলেও স্বাভাবিক তাপমাত্রার জল সকালে খাওয়া যেতেই পারে। কিন্তু ফ্রিজে রাখা ঠান্ডা জল বা তরল পানীয় একেবারেই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE