Advertisement
০৬ মে ২০২৪
Detox

পুজো-পার্বণ শেষে ওজন খানিকটা বেড়েছে? কোন ৩ পানীয়ে চুমুক দিলে রোগা হওয়া সহজ হবে?

দুর্গাপুজো, দীপাবলির পর অনেকের ওজনও বেড়েছে খানিকটা। এখনই রাশ টেনে না ধরলে ওজন নিয়ন্ত্রণে রাখা যাবে না। তবে দ্রুত ফিট হতে এবং বাড়তি ওজন ঝরাতে ভরসা হোক কিছু ডিটক্স পানীয়।

Drinks to detox your body after Diwali.

ওজন কমাতে ভরসা রাখুন ৩ পানীয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

দুর্গাপুজো, দীপাবলি, ভাইফোঁটা— একে একে উৎসবের পর্ব মিটছে। উৎসব শেষ মানেই এ বার ছন্দে ফেরার পালা। উৎসব মানেই ভূরিভোজ, দেদার বাইরে খাওয়া। বাঙালির উৎসব উদ্‌যাপন মানে পেটপুরে খাওয়াদাওয়া। উৎসবের স্রোতে গা ভাসিয়ে নিয়ম মানার কথা মাথায় থ‌াকে না। ফলে শরীরের অবস্থা স্বাভাবিক ভাবেই বেহাল। ওজনও বেড়েছে খানিকটা। এখনই রাশ টেনে না ধরলে ওজন নিয়ন্ত্রণে রাখা যাবে না। তবে দ্রুত ফিট হতে এবং বাড়তি ওজন ঝরাতে ভরসা হোক কিছু ডিটক্স পানীয়।

ফলের ডিটক্স

পাতিলেবু, কমলালেবু, শসা, আদা কুচি এবং পুদিনা পাতা— এই উপকরণগুলি দিয়েই তৈরি হবে ডিটক্স পানীয়। কাচের বোতলে জল নিয়ে সব উপকরণগুলি দিয়ে দিন। সারা রাত ফ্রিজে রাখুন। এ রকম ২টি বোতলে ডিটক্স ওয়াটার তৈরি করে সারা দিন একটু করে চুমুক দিন। আপনি চাইলে আপেল, তরমুজ, আঙুর কিংবা যে কোনও মরসুমি ফলও দিতে পারেন।

জিরের ডিটক্স

জিরে বিপাক হার বৃদ্ধি করতে সাহায্য করে। আর বিপাক হার ঠিক থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। হজমশক্তিও বৃদ্ধি পাবে। ১ চা চামচ জিরে, দেড় কাপ জল, আধ চা চামচ মধু একটি পাত্রে মিশিয়ে নিন। কম আঁচে ৫-৬ সেকেন্ড রেখে মিশ্রণটি ফুটিয়ে নিন। আঁচ নিভিয়ে খানিক ঠান্ডা বোতলে ভরে ফেলুন। সারা দিনে বার কয়েক চুমুক দিলে উপকার পাবেন।

Drinks to detox your body after Diwali.

ওজন ঝরাতে ভরসা হোক কিছু ডিটক্স পানীয়। ছবি: সংগৃহীত।

হলুদ চা

দু’কাপ জলে আদাকুচি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। জল ছেঁকে নিয়ে তাতে এক চা চামচ হলুদ, লেবুর রস, মধু এবং বিটনুন মিশিয়ে ঠান্ডা করে নিন। এ বার বোতলে ভরে নিয়ে সেই জল সারা দিন অল্প অল্প করে খেতে থাকুন। সুফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss detox Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE