Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Weight Loss

Weight loss Tips: পুজোর আগেই শরীরের বাড়তি মেদ ঝরাতে চান? কেমন হবে রাতের খাওয়াদাওয়া

পুজোর আগেই মেদহীন তন্বী হয়ে উঠতে চান? হাতে আর মাত্র এক মাস। ৩০ দিনে রোগা হতে কী কী বদল আনবেন রাতের খাবারে?

কিয়ারার মতো চেহারা পেতে চান?

কিয়ারার মতো চেহারা পেতে চান? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৬:৫০
Share: Save:

আর কয়েক দিন পরেই পুজো। উৎসবের আগের এই দিনগুলিতে চলে উদ্‌যাপনের প্রস্তুতি। নতুন পোশাক কেনা, চুল ও ত্বকের যত্ন নেওয়া। সেই সঙ্গে চলে ওজন কমানোর চেষ্টা। পুজোর ভিড়ে নজর কাড়তে কে না চায়। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে অনেকেই ইতিমধ্যে জিমে যাওয়া শুরু করেছেন। বাড়িতেও চেষ্টার খামতি রাখছেন না। খাওয়াদাওয়ার পরিমাণ কমিয়ে দিয়েছেন। এমনকি, বাইরের খাবারদাবারও কম খাচ্ছেন। অফিসে লিফটের বদলে সিঁড়ি দিয়ে ওঠানামা করছেন।

Advertisement

পুজোর আগে তাড়াতাড়ি রোগা হতে গিয়ে অনেক সময়ে কেউ কেউ ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন। তাতে হিতে বিপরীতই হয়। রোগা হওয়া সহজ নয়। তবে কিছু নিয়ম মেনে চললে তা অসম্ভবও নয়। পুষ্টিবিদদের মতে, রোগা হওয়ার একটি অন্যতম উপায় হল রাতের খাবারের পরিমাণ কমিয়ে ফেলা। তার মানে কিন্তু উপোস করে থাকা নয়। পরিমাণে কম খাচ্ছেন, ফলে প্রোটিন আছে এমন খাবারই অল্প করে খান। পুজোর আগে শরীর সুস্থ রাখবে আবার ওজনও কমাবে— রইল তেমন কয়েকটি চটজলদি খাবারের খোঁজ।

সাবুর খিচুড়ি

কার্বোহাইড্রেট-সমৃদ্ধ সাবু শরীরের বাড়তি মেদ অনায়াসে ঝরিয়ে ফেলতে পারে। রোগা হতে চাইলে রাতের খাবারে সাবুর খিচুড়ি আদর্শ খাবার হতে পারে। কী ভাবে বানাবেন? কড়াইয়ে সামান্য তেল গরম করে তাতে বাদাম, কারিপাতা, কাঁচা লঙ্কা, আলু সিদ্ধ, অল্প হলুদ এবং আগে থেকে ভিজিয়ে রাখা সাবুদানা দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে গরম জল দিয়ে ফুটিয়ে নিন। জল শুকিয়ে সিদ্ধ হয়ে এলে উপর থেকে লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন।

Advertisement
রাতের খাবারে বানিয়ে নিতেই পারেন মুগ ডালের স্যুপ।

রাতের খাবারে বানিয়ে নিতেই পারেন মুগ ডালের স্যুপ। ছবি- সংগৃহীত

মুগ ডালের স্যুপ

ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর মুগ ডাল ওজন নিয়ন্ত্রণে রাখতে কার্যকর। রাতের খাবারে বানিয়ে নিতেই পারেন মুগ ডালের স্যুপ। প্রেশার কুকারে ভিজিয়ে রাখা মুগ ডাল, নুন, হলুদ, রসুন কুচি, লঙ্কার গুঁড়ো এবং জল একসঙ্গে মিশিয়ে দু-তিনটি সিটি দিয়ে নিলেই তৈরি মুগ ডালের স্যুপ।

পেঁপের স্যালাড

মেদ ঝরাতে পেঁপে খুব কার্যকার। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হজমের গোলমাল, গ্যাস-অম্বলের মতো সমস্যা প্রতিরোধেও পেঁপে উপকারী। রাতের খাবারে রাখতেই পারেন পেঁপের স্যালাড।

পাতলা করে কাটা পেঁপে, গাজর, পুদিনা পাতা, অল্প ভিনিগার, সয়া সস্‌, ম্যাপেল সিরাপ, পেঁয়াজ কুচি এবং অল্প কাঁচা লঙ্কা কুচি একসঙ্গে মিশিয়ে এই স্যালাডটি তৈরি করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.