Advertisement
০৩ মে ২০২৪
Weight Loss Tips

দ্রুত ওজন ঝরাতে দুপুরে ভরপেট খাওয়ার পর চুমুক দিন বিশেষ এক পানীয়ে

ভরপেট খাবার খেয়েই রোগা থাকা সম্ভব। তবে তার জন্য ভরসা রাখতে হবে আদার উপর। ওজন ঝরাতে কী ভাবে সাহায্য করে আদা?

Image of Weight Loss.

আদার গুণেই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ২০:০০
Share: Save:

পুজোর আগে রোগা হওয়ার একটা ধুম পড়ে। যেনতেনপ্রকারেণ রোগা হওয়ার প্রস্তুতি চলে। জিমে গিয়ে ঘাম ঝরানো থেকে শুরু করে কড়া ডায়েট, বাদ যায় না কিছুই। এমনকি, অনেকে সারা দিন প্রায় উপোস করে কাটিয়ে দেওয়ার পরিকল্পনাও করেন। পুষ্টিবিদদের মতে, না খেয়ে থেকে কোনও লাভ নেই। বরং তাতে হিতে বিপরীত হয়। পেট খালি থাকার ফলে গ্যাস জমতে থাকে শরীরে। তার ফলেই বাড়তে থাকে ওজন। বরং খাবার খেয়েই কী ভাবে রোগা হওয়া যায়, তার উপায় খুঁজতে হবে।

সেই রাস্তাও আছে। সে ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা রাখতে হবে আদার উপর। ওজন ঝরাতে আদার ভূমিকা অনবদ্য। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতেও আদা কার্যকর ভূমিকা পালন করে। হজমের গোলমাল কমাতে সবচেয়ে বেশি উপকারী আদা। হজমশক্তি উন্নত হলেই ওজন নিয়ন্ত্রণে চলে আসে। মেদ গলানোর পাশাপাশি প্রদাহজনিত সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে আদা। ফলে কম সময়ে ওজন কমাতে সহজ উপায় হতে পারে আদা।

পুষ্টিবিদদের মতে, আদা দিয়ে তৈরি পানীয় ওজন কমাতে সাহায্য করে। তবে এই পানীয় খাওয়ার একটি নিয়ম আছে। সাধারণত এই ধরনের পানীয় খালি পেটে খাওয়ারই চল আছে। তবে আদা দিয়ে তৈরি পানীয় দুপুরে খাবার খাওয়ার পর খেতে হবে। খালি পেটে খেলে কোনও সুফল পাওয়া যাবে না। কী ভাবে বানাবেন এই পানীয়? উপকরণই বা কী প্রয়োজন?

Image of Ginger Drink.

আদা দিয়ে তৈরি পানীয় ওজন কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

পাতলা করে কাটা আদা, ১ চা চামচ মৌরি, আধ চা চামচ জোয়ান, ৩ কাপ জল, লেবুর রস এবং মধু— এই কয়েকটি উপকরণ দিয়েই তৈরি হয়ে যাবে ডিটক্স পানীয়। কী ভাবে বানাবেন?

একটি পাত্রে জলের সঙ্গে লেবুর রস বাদ দিয়ে বাকি সব উপকরণ মিশিয়ে ফোটাতে থাকুন। ৫-১০ মিনিট ফোটানোর পর নামিয়ে নিন। একটু ঠান্ডা করে খাওয়ার আগে উপর থেকে লেবুর রস এবং মধু মিশিয়ে খেয়ে নিন। সপ্তাহে তিন দিন দুপুরের খাবার খাওয়ার পর এই পানীয় খেলে ওজন ঝরবে কয়েক দিনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss ginger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE