Advertisement
০১ মে ২০২৪
Fish Bone

ইলিশ মাছ খেতে গিয়ে গলায় কাঁটা ফুটেছে? তৎক্ষণাৎ স্বস্তি দিতে পারে কয়েকটি ঘরোয়া টোটকা

গলার কাঁটা দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি জানা থাকল সুবিধাই হবে।

Symbolic Image.

গলায় যেন কাঁটা বিঁধে না থাকে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৯:৩২
Share: Save:

ভোজনরসিক বাঙালির মাছ ছাড়া চলে না। তার উপর এখন ভরা বর্ষা। ইলিশের মরসুম। ভাপা, সর্ষে বাটা, পাতুরি— ঘরে ঘরে যেন ইলিশ উৎসব চলছে। ইলিশ মাছের যে কোনও পদ দিয়ে ভাত খাওয়ার সময় তৃপ্তিতে ডুব দেয় মন। তখন আর অন্য কিছু মনে থাকে না। আর এই মুহূর্তের অসতর্কতায় অনেক সময়ে মাছের কাঁটা বিঁধে যায় গলায়। মাছের কাঁটা বেছে খাওয়ার কৌশল জানা সত্ত্বেও অনেক সময়ে এমন বিপদ হয়। গলায় কাঁটা ফুটলে যে শারীরিক অস্বস্তি হয়, তা অসহ্যকর হয়ে ওঠে। সঙ্গে সঙ্গে কোনও ব্যবস্থা না নিলে সেই অস্বস্তি আরও বাড়তে থাকে। গলার কাঁটা দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি জানা থাকল সুবিধাই হবে।

ভাতের দলা

শুকনো ভাত চটকে দলা পাকিয়ে গিলে নিন দ্রুত। তার পর জল খান। এক বারে না হলে বার কয়েক এই উপায় অবলম্বন করুন। ভাত ও জল একসঙ্গে খেলে কাঁটা নেমে যায় বেশির ভাগ সময়ে।

নুন এবং লেবু

কাঁটা গলিয়ে দেওয়ার জন্য এই পদ্ধতি বেশ কার্যকর। এক টুকরো লেবুতে নুন মিশিয়ে চুষে নিন। লেবুর অম্লতা ও নুনের ক্ষার ভাব মিলিত ভাবে এই কাঁটাতে পাতলা করে গলিয়ে দেবে।

অলিভ অয়েল

গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা।

ঠান্ডা পানীয় ও লেবু

কোনও ঠান্ডা পানীয়র সঙ্গে লেবু মিশিয়ে অল্প অল্প করে চুমুক দিন। ঠান্ডা পানীয়র সোডা আর লেবুর অ্যাসিদ একসঙ্গে মিলে এক সময়ে কাঁটা গলিয়ে দেবে।

ভিনিগার

ভিনিগারে মিশিয়ে নিন জল। এ বার এই মিশ্রণ অল্প অল্প করে খেলেই এক সময়ে নেমে যাবে কাঁটা। ভিনিগারে থাকা অ্যাসি়ড কাঁটা নরম করে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Bone Throat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE