Advertisement
২১ জুন ২০২৪
Cholesterol

বীজ আর বাদাম খেয়ে কমবে হার্ট অ্যাটাকের আশঙ্কা! কী করে এমন হয়? বোঝালেন বিজ্ঞানীরা

ঘুরতে ফিরতে মুঠো মুঠো বাদাম তো খেয়ে নেন। কিন্তু জানেন কি কোন বাদাম খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমিয়ে ফেলা যায়?

Image of Nuts and Seeds

সামান্য পরিমাণ বাদাম এবং বিভিন্ন রকম বীজ খেলে হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটাই কমিয়ে দিতে পারে। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৩:০১
Share: Save:

মেদ বেড়ে যাওয়ার ভয়ে একেবারেই বাদাম খান না? জানেন, প্রতি দিন একমুঠো বাদাম এবং বিভিন্ন রকম বীজ মিশিয়ে খেতে পারলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২৫ শতাংশ কমে যায়। অন্তত হালের গবেষণা তেমনটাই বলছে।

‘ফুড এবং নিউট্রিশন রিসার্চ’ পত্রিকায় স্ক্যান্ডেনেভিয়ার একদল গবেষকের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, প্রতি দিন সামান্য পরিমাণ বাদাম এবং বিভিন্ন রকম বীজ খেলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমতে পারে। অসলো বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের অধ্যাপক এরিক ক্রিস্টোফার বলেন, ‘‘প্রতি দিন অন্তত পক্ষে ৩০ গ্রাম বাদাম খেলে হৃদ্‌রোগ সংক্রান্ত যাবতীয় রোগকে বশে রাখা যায়। হার্ট অ্যাটাকের আশঙ্কাও কমে যায় ২০ থেকে ২৫ শতাংশ।’’

বাদাম খেলে রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

বাদাম খেলে রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। ছবি- সংগৃহীত

তবে গবেষকরা জানিয়েছেন, এ ক্ষেত্রে নির্দিষ্ট করে বলা মুশকিল, কোন বাদামের উপকারিতা বেশি। কিন্তু রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সবচেয়ে ভাল কাঠবাদাম, পেস্তা এবং আখরোট। এরিক বলেন, “ধমনীতে মেদ জমে রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হলে হার্টে নানা রকম সমস্যা দেখা দেয়। কিন্তু বাদাম খেয়ে রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে ধমনীতে কোনও ভাবেই মেদ জমতে পারে না। তাই হৃদ্‌রোগের আশঙ্কা কমে যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol health benefits Seeds Nuts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE