Advertisement
২৫ জুন ২০২৪
Benefits Of Watermelon Seeds

খুঁজে খুঁজে তরমুজের বীজ বার করা মুশকিল! তা যদি পেটে চলেও যায় খুব সমস্যা হবে কি?

অনেকেই ভাবেন, তরমুজের বীজ খেয়ে ফেললে বোধ হয় পেটের গোলমাল হয়। তবে রান্নায় চারমগজ হিসেবে যে মশলাটি ব্যবহার করা হয়, তা আসলে তরমুজের বীজই।

Watermelon Seeds

তরমুজের বীজ খাওয়া ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৫:১০
Share: Save:

এই গরমে শরীর ঠান্ডা রাখতে তরমুজ খাচ্ছেন। শরীর আর্দ্র রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান, যা শরীরের প্রয়োজনীয় জলের চাহিদা পূরণ করে। কিন্তু তরমুজের মধ্যে যে কালো রঙের ছোট ছোট বীজ থাকে, অনেক সময়েই সেগুলি পেটের মধ্যে চলে যায়। অনেকেই ভাবেন, তরমুজের বীজ খেয়ে ফেললে বোধ হয় পেটের গোলমাল হয়। তবে রান্নায় চারমগজ হিসেবে যে মশলাটি ব্যবহার করা হয়, তা আসলে তরমুজের বীজই। পুষ্টিবিদেরা বলেন, তরমুজের এই দানার অনেক গুণ। এই বীজে প্রোটিনের পরিমাণ অনেকটাই বেশি। সুস্থ থাকতে সারা দিনে যে পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয়, তার ৬০ শতাংশই মিলতে পারে এক কাপ তরমুজের বীজ থেকে।

তরমুজের দানা পেটে যাওয়া কি নিরাপদ?

পুষ্টিবিদেরা বলছেন, আয়রন, ফোলেট, লাইকোপেন এবং নিয়াসিনের মতো উপাদান রয়েছে তরমুজের বীজে। তবে যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁদের কারও কারও ক্ষেত্রে তা সমস্যার কারণ হয়ে দাঁড়াতেই পারে। কারও আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা যায়।

তরমুজের বীজ খেলে শরীরের কী উপকার হয়?

১) রক্তে থাকা ‘এলডিএল’ কোলেস্টেরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। তরমুজের বীজে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা রক্তে এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁদের জন্য কিন্তু বেশ উপকারী ম্যাগনেশিয়াম সমৃদ্ধ তরমুজের বীজ।

২) প্রোটিনের পাশাপাশি তরমুজের বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল রাখে। ত্বকে কোনও প্রদাহ হলে তা-ও কমাতে সাহায্য করে।

৩) হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ক্যালশিয়াম ছাড়াও বেশ কিছু খনিজের প্রয়োজন হয়, এই খনিজগুলি যথেষ্ট পরিমাণে রয়েছে তরমুজের বীজে। শুধু হাড় নয়, পেশির গঠনেও অত্যন্ত প্রয়োজনীয় এই খনিজগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Watermelon Seeds health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE