Advertisement
২১ জুলাই ২০২৪
Hair Care Tips

রোজ শ্যাম্পু করবেন না কি একেবারে কেটে ছোট করে ফেলবেন! গরমে চুলের যত্ন নেবেন কী ভাবে?

রূপটানশিল্পীরা বলছেন, গরমে চুলের যত্ন নেওয়া মানেই রোজ শ্যাম্পু করা কিংবা চুল কেটে ফেলা নয়। সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললে গরমেও চুল থাকবে রেশমের মতো।

Image of Hair cutting

গরমে চুলের যত্ন নিতে পারছেন না বলে চুল কেটে ফেলবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ২১:১৬
Share: Save:

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কার রাখতে রোজ শ্যাম্পু করেন। তাতেও যে সমস্যার সমাধান হয় তা নয়। চুল ক্রমশ রুক্ষ হতে থাকে। সময়ের অভাবে সঠিক ভাবে পরিচর্যাও করা হয় না। বাজারচলতি প্রসাধনী, ঘরোয়া টোটকা মেখেও যখন চুলের স্বাস্থ্য ফেরে না, তখন কেটে ফেলা ছাড়া আর কোনও পথ থাকে না। তবে, রূপটানশিল্পীরা বলছেন, গরমে চুলের যত্ন নেওয়া মানেই রোজ শ্যাম্পু করা কিংবা চুল কেটে ফেলা নয়। সাধারণ কয়েকটি নিয়ম মেনে চললে গরমেও চুল থাকবে রেশমের মতো।

১) নিয়মিত তেল মাখা:

ধুলো, ধোঁয়া, রোদ থেকে চুল সুরক্ষিত রাখতে মাথায় তেল মাখা জরুরি। গরমে, ঘামে চুল এমনিতেই তেলতেলে হয়ে যায়, তাই যাঁদের মাথার ত্বক তৈলাক্ত তাঁরা অন্তত পক্ষে সপ্তাহে এক বার তেল মাখতে পারেন।

২) মাথার ত্বক পরিষ্কার রাখা:

গরমে, ঘামে মাথার ত্বক এমনিতেই তেলতেলে হয়ে থাকে। তার উপর বাইরে বেরোলে চুলে ধুলো-ময়লা লাগে। মাথার ত্বকে সেই সব জমলে গরমেও কিন্তু খুশকি হতে পারে। চুলের গোড়ায় থাকা ফলিকলের মুখ রুদ্ধ হয়ে যেতে পারে। তাই মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। রোজ শ্যাম্পু না করলেও মাথার ত্বক এবং চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু করতেই পারেন।

৩) নির্দিষ্ট সময় অন্তর চুল ছাঁটা:

গরমে, ঘামে চুল নষ্ট হয়ে যাচ্ছে। আবার, রোজ শ্যাম্পু করারও উপায় নেই। রোজ শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যায়। জট পড়ে। তাই সালোঁয় গিয়ে ঘ্যাঁচ করে চুল কেটে ফেলবেন বলে স্থির করেই ফেলেছিলেন। তবে, গরমে চুলের যত্ন নিতে না পেরে চুল কেটে ফেলা তো কাজের কথা নয়। তার চেয়ে বরং নির্দিষ্ট সময় অন্তর চুল ট্রিম করা যেতে পারে। তাতে চুলের ডগাফাটার সমস্যাও অনেকটা আয়ত্তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Hair care Hair Oiling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE