Advertisement
০৩ মার্চ ২০২৪
Mental Health

মন এবং শরীর দুই-ই থাকবে চাঙ্গা এবং চনমনে, শুধু রোজের ব্যস্ততার ফাঁকে কিছু আসন করতে হবে

কয়েকটি আসন যদি নিয়ম করে করতে পারেন, তা হলে শুধু শরীর নয় চাঙ্গা থাকবে মনও। কোনও উদ্বেগ, অবসাদ সহজে মনের উপর চেপে বসতে পারবে না।

Symbolic Image.

মনের যত্ন নিতে কোন ব্যায়ামগুলি নিয়ম করে করতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৩
Share: Save:

ব্যক্তিগত পরিসরে নানা জটিলতা, সম্পর্ক নিয়ে অস্থিরতা, কর্মক্ষেত্রে সমস্যা, দৈনন্দিন যাপনে নানা ধরনের দ্বন্দ্ব, আত্মবিশ্বাসের অভাব— এই কারণগুলি মনের উপর চাপ সৃষ্টি করে। দীর্ঘ দিন ধরে এমন পরিস্থিতির মোকাবিলা করতে করতে মনে জাঁকিয়ে বসে অবসাদ। শরীরের রোগবালাই নিয়ে সচেতনতা থাকলেও মানসিক স্বাস্থ্য সেখানে ব্রাত্যই বলা চলে। তবে ইদানীং মনের খেয়াল রাখছেন অনেকেই। মন ভাল রাখার চেষ্টা করছেন। মনের সঙ্গে শরীরের একটা যোগ রয়েছে। মন যদি ফুরফুরে থাকে, তা হলে অসুখও কাছে ঘেঁষতে পারে না। তাই শরীরের পাশাপাশি মনেরও যত্ন নিতে হবে। এ ক্ষেত্রে কিন্তু এক ঢিলে দুই পাখি মারা সম্ভব। কয়েকটি আসন যদি নিয়ম করে করতে পারেন, তা হলে শুধু শরীর নয়, চাঙ্গা থাকবে মনও। কোনও উদ্বেগ, অবসাদ সহজে মনের উপর চেপে বসতে পারবে না। মনের যত্ন নিতে কোন ব্যায়ামগুলি নিয়ম করে করতে পারেন?

Symbolic Image.

বালাসন। ছবি: সংগৃহীত।

সুখাসন

এই আসনটি করতে প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এ বার ডান পা হাঁটু থেকে ভাঁজ করে বাঁ ঊরুর উপর এবং বাঁ পা হাঁটু থেকে ভাঁজ করে ডান ঊরুর উপর রাখুন। এর পর দুই হাঁটুর উপর দু’হাত টান টান করে রাখুন। এই অবস্থায় চোখ বন্ধ করে বসে স্বাভাবিক ছন্দে শ্বাস-প্রশ্বাস নিন। ২ থেকে ৩ মিনিট পর্যন্ত এই অবস্থায় থাকতে পারেন।

পশ্চিমোত্তাসন

এটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে রাখুন। দু’টি পা একসঙ্গে জোড়া করুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার দুই হাত প্রসারিত করে পেট মুড়ে সামনের দিকে ঝুঁকে যান। বুক যেন ঊরু স্পর্শ করে। মাথা মাটিতে ঠেকিয়ে রাখুন। শ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। নিয়মিত এই আসনগুলি করলে সত্যিই উপকার পাবেন। মন এবং শরীর দুই-ই ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE