Advertisement
০২ মে ২০২৪
Weight Loss Tips

জিমের নাম শুনলেই জ্বর আসে? ভারী শরীরচর্চার বদলে মজার ছলেই ঝরান মেদ! কী করতে পারেন?

বার বার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন কেউ কেউ। আপনারও কি জিমের নাম শুনলেই আলস্য আসে? তা হলে কী ভাবে ঝরবে ওজন?

ওজন ঝরাতে কী ভাবে করতে পারেন শরীরচর্চা?

ওজন ঝরাতে কী ভাবে করতে পারেন শরীরচর্চা? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা। তাই চিকিৎসকরা সব সময়েই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। কিন্তু ওজন কমানোর সঠিক পন্থা না জেনেই হঠাৎ খাওয়াদাওয়া কমিয়ে দিলে বা মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীতই হবে। এমন অনেকেই আছেন, যাঁরা শরীরচর্চা করতে মোটেই পছন্দ করেন না। বার বার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন কেউ কেউ। আপনারও কি জিমের নাম শুনলেই আলস্য আসে? অথচ বাড়তি ওজন চিন্তায় ফেলেছে? জিমে গিয়ে শরীরচর্চা না করেও আপনি মেদ ঝরিয়ে ফেলতে পারেন। ভাবছেন, বুঝি মশকরা করছি! একদমই না। জেনে নিন কী ভাবে করতে পারেন শরীরচর্চা।

১) সিঁড়ি দিয়ে ওঠানামা: অনেকেই মনে করেন হাঁটলে তেমন ওজন ঝরে না। এই ধারণা একেবারেই ভুল। যদি নিয়ম করে রোজ ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটেন, তা হলে ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরানো সম্ভব। তা-ও করতে ইচ্ছা না করলে, শুধু সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। এতেও কমবে ওজন।

২) লাফদড়ি: রোজের ব্যস্ততার মাঝে মিনিট পনেরো সময় বার করলেই কমতে পারে আপনার ওজন! না, এই সময়ে খুব ভারী শরীরচর্চা করতে হবে, এমনটা নয়। স্কিপিংয়েই হতে পারে মুশকিল আসান। নিয়মিত স্কিপিং করলে অনেকটা ওজন ঝরানো সম্ভব!

নিয়মিত স্কিপিং করলে অনেকটা ওজন ঝরানো সম্ভব!

নিয়মিত স্কিপিং করলে অনেকটা ওজন ঝরানো সম্ভব! ছবি: সংগৃহীত।

৩) নাচ: দ্রুত ক্যালোরি ঝরাতে নাচ কিন্তু দারুণ উপকারী। সারা দিনে যদি সময় বার করে অন্তত আধ ঘণ্টা নাচের অভ্যাস করতে পারেন, তা হলে মেদ ঝরতে বাধ্য। এক ঘণ্টা যদি টানা নাচা করা যায়, তা হলে ৪০০ থেকে ৫০০ ক্যালোরি ওজন ঝরানো যেতে পারে।

৪) খেলাধুলো: সাঁতার কাটলে শরীরের সব পেশি একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য সাঁতারের জুড়ি মেলা ভার। তা ছাড়া ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টনের মতো খেলার শখ থাকলেও আপনি কিন্তু ওজন ঝরাতে পারেন। তবে যা-ই করুন, ধারাবাহিকতা বজায় রাখতে হবে, না হলে ফল পাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE