Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Exercise

Quick Exercise: মাত্র তিন সেকেন্ডেই মজবুত হবে পেশি, নয়া তত্ত্ব জাপানি গবেষকদের

সময়ের অভাব কিংবা আলস্যের কারণে অনেকেই নিয়মিত শরীরচর্চা করে উঠতে পারেন না।

তিন সেকেন্ডেই কেল্লাফতে

তিন সেকেন্ডেই কেল্লাফতে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৫:২৪
Share: Save:

পেশি মজবুত করতে এবং শরীর সুগঠিত করতে শরীরচর্চার যে কোনও বিকল্প নেই এ কথা সবাই জানেন। কিন্তু কখনও কখনও দেখা যায় সময়ের অভাব কিংবা আলস্যের কারণে অনেকেই নিয়মিত শরীরচর্চা করে উঠতে পারেন না। কিন্তু জানেন কি, মাত্র তিন সেকেন্ডের শরীরচর্চাই বাড়াতে পারে পেশির সক্ষমতা!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জাপানের একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দিনে অন্তত তিন সেকেন্ড যদি একজন ব্যক্তি দেহের কোনও একটি পেশিকে সর্বশক্তি দিয়ে সঙ্কুচিত বা প্রসারিত করে রাখেন তবে এক মাস পরে সেই পেশির শক্তি প্রায় ১২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। শারীরিক ভাবে সুস্থ কিন্তু কোনও রকমের শরীরচর্চা করেন না এমন ৩৯ জন মানুষের উপর গবেষকরা এই পরীক্ষা চালান। অংশগ্রহণকারীদের দিনে তিন সেকেন্ড ওজন সহ হাতের বাইসেপ যতটা সম্ভব জোরে শক্ত করে রাখতে বলা হয়।

শরীরচর্চা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন স্থানে গবেষকরা গবেষণা চালিয়ে থাকেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তা হয় দীর্ঘ ও নিয়মিত অনুশীলনের ভিত্তিতে। এই ধরনের তাৎক্ষণিক বা অল্প সময়ের শরীরচর্চাকে কেন্দ্র করে গবেষণা আগে হয়নি বললেই চলে। এই পরীক্ষায় গবেষকরা যে যন্ত্রটি ব্যবহার করছেন তাঁর নাম ‘আইসোকাইনেটিক ডায়নামোমিটার’। এই যন্ত্রের সহায়তায় পেশি যতটা সম্ভব সঙ্কুচিত ও প্রসারিত করা যেতে পারে। তবে সাধারণ ডাম্বেল জাতীয় সামগ্রী ব্যবহার করলেও একই ফল মিলবে বলে দাবি গবেষকদের। গবেষণার ফল বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে যাঁরা দৈনিক তিন সেকেন্ড সর্বশক্তি দিয়ে বাইসেপ পেশি সঙ্কুচিত করে ছিলেন, তাঁদের বাইসের শক্তি এক মাস পর ছয় থেকে সাত শতাংশ বৃষ্টি পেয়েছে। অন্য দিকে যাঁরা সর্বোচ্চ প্রসারিত করেছেন তাঁদের শক্তি বেড়েছে প্রায় ১২ শতাংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Weightlift Muscle Strength
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE