Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
fat

Sweat loss: শরীরচর্চার পর ঘাম ঝরছে মানেই কি মেদ কমছে? কী মত বিশেষজ্ঞদের

ঘাম ঝরছে মানেই অনেকে ভেবে নেন যে ঘামের মধ্যে দিয়ে বোধহয় মেদই ঝরছে। বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৪
Share: Save:

জিমে গিয়ে ঘাম ঝরাতে পরিশ্রমের ঘাটতি রাখেন না কেউই। ট্রে়ডমিলে দৌড়, সাইক্লিং, ওয়েট ট্রেনিং, আরও কত কী! যত বেশি ঘাম ঝরছে, ততই যেন মানসিক প্রশান্তি ঘিরে ধরছে। ঘাম ঝরছে মানেই অনেকে ভেবে নেন যে ঘামের ছদ্মবেশে বোধহয় মেদই ঝরছে। কিন্তু শরীরচর্চা বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

Advertisement

তা হলে ঘাম ঝরা মানে কী?

শরীর ঘামে নিজেকে ঠান্ডা রাখার জন্য। শরীরচর্চার সময় বেশি ঘামছেন মানে শরীর গরম হয়ে উঠছে। স্বাভাবিক তাপমাত্রায় আসার জন্য ঘাম ঝরাচ্ছে। ঘাম ঝরাকে মেদ ঝরা ভেবে নেওয়া ভুল। শরীরে সঞ্চিত ফ্যাট ক্যালোরি ঝরানোর শক্তি জোগায়। নিয়মিত শরীরচর্চা করলে ঘাম ঝরা ও ক্যালোরি ঝরার প্রক্রিয়া চলতে থাকে। ফলে ওজন কমে। তবে ফ্যাট ঝরে না।

ছবি: সংগৃহীত

ফ্যাট লস কী?

Advertisement

শরীরে তিন ধরনের ফ্যাট থাকে। সাবকুটেনাস, যা ত্বকের নীচে থাকে। ভিসারাল, যা শরীরের ক্যাভিটিতে থাকে। ইন্ট্রামাসকুলার, যা কম পরিমাণে পেশিতে থাকে। রোগা হওয়ার জন্য অপর্যাপ্ত খাবার খেলে শরীরে এই তিন ধরনের ফ্যাট জমা হয়।

ঘাম ঝরা মানেই মেদ ঝরা নয় কেন?

বেশি শরীরচর্চা করার ফলে ঘাম ঝরার মানে মেদ ঝরা নয়। শরীর ফ্যাটে সঞ্চিত শক্তির সাহায্য ক্যালোরি পোড়ায়। কিন্তু তার পরে যখন আবার খাবার খাওয়া হয় তখন সেই ঘাটতি মিটে যায়।

তাই যোগব্যায়ামের মতো শরীরচর্চার ক্ষেত্রে ঘাম ঝরে না বলে এগুলি মেদ ঝরাতে কার্যকর নয় এই ধারণা ভুল। জিমে গিয়ে বেশি ক্ষণ শরীরচর্চা করলে বা দৌড়লেই বেশি মেদ ঝরাতে পারবেন এমনটা ভাবার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.