Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Push Up: নিয়ম করে পুশ আপ করছেন, অথচ লাভ হচ্ছে না? কিছু ভুল হচ্ছে কি না খেয়াল রাখুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ অগস্ট ২০২১ ১৭:২৮
ছবি: সংগৃহীত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

পুশ আপ এমন একটি ব্যায়াম যা সারা শরীরের মাংসপেশিগুলি শক্ত করতে সাহায্য করে। বিশেষ করে কোর মাস্‌ল। তবে হাত আর পায়ের মাংসপেশিও সমান ভাবে শক্ত করে তোলে। দেখতে সহজ হলেও ব্যায়ামটি করা মোটেই সহজ নয়। বিশেষ করে, যদি পদ্ধতি ঠিক না হয়, তা হলে হিতে বিপরীত হয়ে শরীরে বড় ক্ষতি হয়ে যেতে পারে। তবে পুশ আপ করতে গিয়ে মানুষ সবচেয়ে বেশি ভুলও করেন। কোনগুলি, জেনে নিন।

১। হাত ভুল ভাবে রাখা

হাত একদম কাঁধের সোজাসুজি রাখতে হবে। হাতের তালু থাকবে উলম্ব ভাবে। তবে যাঁরা সবে ব্যায়ামটি শুরু করছেন, তাঁদের পক্ষে এ ভাবে হাত রাখা একটু অসুবিধাজনক হতে পারে। হাতের পেশির নমনীয়তা বাড়লে ধীরে ধীরে আপনি এ ভাবে হাত রাখতে পারবেন। তখন সামান্য একটু বেঁকে রাখতে পারেন। কিন্তু এটি অভ্যাসে পরিণত করবেন না। তা হলে এই ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

২। নড়বড়ে গলা

Advertisement

ব্যায়াম করার সময়ে গলা নীচু করে নীচের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হচ্ছে, মনে হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। উপরন্তু ব্যায়ামের কার্যকারিতাও অনেক কমে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। নিতম্ব নামিয়ে ফেলা

পুশ আপ করার সময় গোটা শরীর একটি সমান রেখায় থাকা উচিত। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে নীচে নামার সময়ে অনেকে নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এতে কোমরে ব্যথা হতে পারে। নিতম্বের মাংসপেশি যত দুর্বল হলে বা জমাট বেঁধে থাকলে, এই সমস্যা হতে পারে। তাই কিছু নিতম্বের ব্যায়ামও প্রত্যেক দিন করা প্রয়োজন।

৪। নিতম্ব উঁচু করে ফেলা

নীচে নামার সময়ে নিতম্ব নীচু করে ফেলা যেমন ভুল তেমন উপরে ওঠার সময় নিতম্ব সিলিংয়ের দিকে উঁচু করে ফেলাও ভুল। এতে কোমরে ব্যথা হতে পারে। গোটা শরীর যেন সমান থাকে, সেটা দেখতে হবে এই ব্যায়ামে।

৫। খুব তাড়াতাড়ি করা

ধীরে ধীরে ব্যায়াম করে যাওয়াই আসল। খুব তাড়াতাড়ি করতে গেলে শরীরের ভঙ্গি ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কোনও দুর্ঘটনাও ঘটতে পারে।

Advertisement