Advertisement
২২ জুন ২০২৪
Asthma

Stars with Asthma: প্রিয়ঙ্কা থেকে বেকহ্যাম, ৫ তারকা যাঁরা জয় করছেন হাঁপানি

আজও হাঁপানি নিয়ে বিভিন্ন ভুল ধারণা রয়েছে রয়েছে সমাজের একটি বড় অংশের মানুষের। রইল পাঁচ তারকার হদিশ, যাঁরা হাঁপানি সামলেও উপভোগ করছেন জীবন।

অপরাজেয় নয় হাঁপানি

অপরাজেয় নয় হাঁপানি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৭:৪৩
Share: Save:

হাঁপানি খুব একটা অপরিচিত রোগ নয়। এই রোগে সঙ্কুচিত হয়ে যায় শ্বাসনালী। জমা হয় অতিরিক্ত শ্লেষ্মা। ফলে কষ্ট হয় শ্বাস নিতে। দেখা দিতে পারে বুকে টান ধরা, কাশি ও ক্লান্তির মতো উপসর্গও। বিশেষজ্ঞরা বলছেন, ঠিক মতো চিকিৎসা করানো গেলে অধিকাংশ ক্ষেত্রেই নিয়ন্ত্রণে রাখা যেতে পারে এই রোগ। কিন্তু আজও হাঁপানি নিয়ে বিভিন্ন ভুল ধারণা রয়েছে সমাজের একটি বড় অংশের মানুষের। রইল পাঁচ তারকার হদিশ যাঁরা হাঁপানি সামলেও উপভোগ করছেন জীবন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। প্রিয়ঙ্কা চোপড়া: হলিউড-বলিউড, দু’দিকেই চুটিয়ে কাজ করা প্রিয়ঙ্কা একাধিক বার প্রকাশ্যে বলেছেন নিজের হাঁপানির সমস্যার কথা। জানিয়েছেন, মাত্র পাঁচ বছর বয়সে এই রোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। নিতে হত ইনহেলারও। কিন্তু তবুও হাঁপানির কাছে নতি স্বীকার করেননি নিক-জায়া।
২। কাজল অগ্রবাল: সদ্য মা হয়েছেন কাজল। তার আগে অভিনয় করেছেন বিভিন্ন বলিউড ও দক্ষিণী ছবিতে। প্রিয়ঙ্কার মতো কাজলও পাঁচ বছর বয়সেই হাঁপানিতে আক্রান্ত হন। ২০২১ সালে কাজল জানান, দীর্ঘ দিন ধরেই ব্রঙ্কিয়াল অ্যাজমায় ভুগছেন তিনি।

৩। ডেভিড বেকহ্যাম: শুনতে অবাক লাগলেও ব্রিটিশ কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহ্যামও হাঁপানির সমস্যায় আক্রান্ত। ২০০৯ সালে লস এঞ্জেলেস গ্যালাক্সির হয়ে এমএলএস কাপের ফাইনাল খেলার সময় মাঠেই ইনহেলার নিতে দেখা গিয়েছিল তাঁকে। হাঁপানিকে জয় করেও যে বিশ্বমানের ক্রীড়াবিদ হওয়া যায়, তারই উদাহরণ বেকহ্যাম।
৪। অমিতাভ বচ্চন: বলিউডের ‘শাহেনশাহ’ সত্তর পেরিয়েও চুটিয়ে অভিনয় করছেন। কিন্তু জানেন কি, অমিতাভ বচ্চনকেও নিতে হয় ইনহেলার? হাঁপানি সম্পর্কে সচেতনতামূলক প্রচারেও একাধিক বার দেখা গিয়েছে তাঁকে।
৫। এমিনেম: বিশ্বখ্যাত এই র‍্যাপার ছোট থেকেই হাঁপানিতে আক্রান্ত। তাঁর মা ডেবি নেলসন একটি গ্রন্থে জানিয়েছেন, ছোট থেকেই শ্বাসকষ্টের একাধিক সমস্যা ছিল এমিনেমের। হাঁপানি তো ছিলই, একাধিক বার নিউমোনিয়া ও গলার গুরুতর সংক্রমণেও আক্রান্ত হয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE