Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cancer

ডায়াবিটিসের ভয়ে চিনি খাওয়া ছেড়েছেন? কৃত্রিম চিনি খেলে কি ক্যানসারের ঝুঁকি বাড়ে?

ক্যানসার রোগ সম্পর্কে অনেকেরই নানা ভুল ধারণা আছে। এই সব ধারণার কারণে কিন্তু ক্যানসারে আক্রান্ত রোগীদের মানসিক চাপ বাড়ে। কর্কটরোগ সম্পর্কে সবচেয়ে বড় ভ্রান্ত ধারণাগুলি জেনে রাখা ভাল।

Symbolic image of artificial sugar.

চিনির বদলে এখন অনেকেরই কৃত্রিম চিনিই ভরসা! প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:২৪
Share: Save:

ক্যানসার— নামটা শুনলেই যেন ঠোঁট শুকিয়ে যায়। গলার কাছে কী যেন দলা পাকিয়ে আসে। পরিবারের কেউ এই রোগে আক্রান্ত হলে যেন থমকে যায় সময়ের কাঁটা। এই মারণব্যাধি কিন্তু মহামারির চেয়ে কোনও অংশে কম নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্ব জুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ কর্কট রোগ। তবে এই মারণরোগের উপসর্গ সম্পর্কে এখনও সম্যক ধারণা সাধারণ মানুষের মধ্যে কম। বিশেষত, ক্যানসারের ধরন যদি বিরল প্রকৃতির হয়, তখন অনেক দিন পর্যন্ত মানুষ বুঝতেই পারেন না, উপসর্গগুলির গুরুত্ব। তাই পেরিয়ে যায় চিকিৎসার সময়। রোগটি এতটাই ভয়াবহ যে, তা ছড়াতে খুব বেশি সময় লাগে না।

ক্যানসার রোগ সম্পর্কে অনেকেরই নানা ভুল ধারণা আছে। এই সব ধারণার কারণে কিন্তু ক্যানসারে আক্রান্ত রোগীদের মানসিক চাপ বাড়ে। তা ছাড়া সাধারণ মানুষের মনেও ক্যানসারে আক্রান্ত হওয়ার ভয় থেকে যায়, এই সব ভুল ধারণার কারণেই। কর্কটরোগ সম্পর্কে সবচেয়ে বড় ভ্রান্ত ধারণাগুলি জেনে রাখা ভাল।

১) ক্যানসার ছোঁয়াচে রোগ: ক্যানসার নিয়ে এত সচেতনতামূলক প্রচার চলে সারা বছর ধরে। তবুও অনেক মানুষের মন থেকে এই ধারণা মুছে ফেলা সম্ভব হয়নি। অনেকেই মনে করেন, ক্যানসারে আক্রান্ত রোগীর সংস্পর্শে এলেই বুঝি কর্কটরোগের আশঙ্কা বেড়ে যায়। এই ধারণার বদল আনা ভীষণ জরুরি। ক্যানসার কোনও ছোঁয়াচে রোগ নয়। আমাদের এই আচরণ কিন্তু ক্যানসার রোগীদের মনে ব্যথার কারণ হয়ে দাড়ায়।

২) স্তন ক্যানসার মেয়েদেরই হয়: স্তন ক্যানসার মানেই মেয়েদের রোগ— এই ধারণা ঠিক নয়। সংখ্যায় তুলনামূলক ভাবে কম হলেও পুরুষরাও কিন্তু এই রোগে আক্রান্ত হন। মহিলা-পুরুষ উভয় ক্ষেত্রেই স্তন ক্যানসারের উপসর্গ দেখা দিলে অবহেলা করা উচিত নয়। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে এই ক্যানসারের ক্ষেত্রে সুস্থতার হার অনেক বেশি।

Image of microwave.

অনেকের ধারণা, মাইক্রোওয়েভে খাবার গরম করলে তাতে তেজস্ক্রিয় বিকিরণ ঘটে। ছবি: সংগৃহীত।

৩) অত্যধিক মোবাইল ব্যবহার করলে ক্যানসার হয়: মোবাইল ব্যবহার করলে শরীরে ক্যানসার বাসা বাঁধতে পারে— এই ধারণা একেবারেই ভুল। কোনও গবেষণায় বা সমীক্ষা এই বিষয়টি সমর্থন করে না।

৪) কৃত্রিম চিনি খেলে ক্যানসার হয়: ঘরে ঘরে এখন ডায়াবিটিসের রোগী। তাই চিনির বদলে এখন কৃত্রিম চিনিই ভরসা! তবে অনেকের ধারণা এই চিনি খেলে নাকি ক্যানসার হয়। এই ধারণা ভুল। কৃত্রিম চিনি খেলে ক্যানসার হয়, এই তথ্য এখনও কোনও গবেষণায় পাওয়া যায়নি।

৫) মাইক্রোওয়েভে গরম করা খাবার খেলে ক্যানসার হয়: অনেকের ধারণা, মাইক্রোওয়েভে খাবার গরম করলে তাতে তেজস্ক্রিয় বিকিরণ ঘটে। ফলে সেই খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। এ রকম তথ্য কিন্তু কোনও গবেষণায় পাওয়া যায়নি। তাই মনে অযথা ভয় পুষে রাখবেন না। তবে প্লাস্টিকের বাটিতে খাবার গরম করা স্বাস্থ্যকর নয়। মাইক্রোওয়েভের জন্য উপযুক্ত পাত্রই ব্যবহার করা শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer Myths
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE