Advertisement
০৫ মে ২০২৪
Health

Bloating: পেট ফাঁপার সমস্যায় নাজেহাল? সুস্থ থাকতে রোজ পাতে রাখবেন কোন খাবার

গ্যাস, অম্বলের সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ। সমস্যা হলেই ওষুধ না খেয়ে বরং বদল আনুন খাদ্যাভ্যাসে।

প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে।

প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৬:৫২
Share: Save:

খাওয়াদাওয়ার একটু এ দিক-ও দিক হলেই বাঙালি ভোগে পেটের সমস্যায়। বাইরের তেল-মশলাজাতীয় ভারী কোনও কিছু খেলেই গ্যাস বা পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হয়ে পড়েন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, পেটের সমস্যা সামলাতে শুধু ডাক্তার-বদ্যি দেখালেই চলবে না। বদল আনতে হবে রোজের খাদ্যাভ্যাসেও। প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে।

গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে রোজের খাদ্যতালিকায় কী খাবার রাখবেন?

১) ফল

শরীর সুস্থ রাখতে ফলের বিকল্প নেই। তবে ফল খেলে অনেকেরই অম্বল হয়। বিশেষজ্ঞরা বলছেন, যে ফলগুলিতে ফ্রুকটোজের পরিমাণ কম সেই ফলগুলি হজম করা অপেক্ষাকৃত সহজ। বেরিজাতীয় ফল, আঙুরে শর্করার পরিমাণ তুলনামূলক ভাবে কম থাকে। এই ফলগুলি হজম করা সহজ।

২) সবুজ শাকসব্জি

সবুজ শাকসব্জিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। এ ছাড়াও থাকে ভিটামিন সি, কে এবং এ। ফলে বিভিন্ন স্বাস্থ্যকর উপাদানসমৃদ্ধ শাকসব্জি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কম থাকে। মাঝেমাঝেই গ্যাস, পেট-ফাঁপার সমস্যাও থাকে নিয়ন্ত্রণে।

৩) প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার

বৃহদন্ত্রতে থাকে বেশ কিছু উপকারী ব্যাক্টেরিয়া, যা হজমে সহায়তা করে। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার খেলে এই ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে ভাল থাকে পেট। দই বা এই ধরনের প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Bloating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE