Advertisement
০১ মে ২০২৪
Cancer

৫ খাবার: রোজ খেলে বেড়ে যেতে পারে ক্যানসারের ঝুঁকি

প্রতি দিন ডায়েট মেনে খাবার খেলেও ভাজাভুজির লোভ কিছুতেই এড়িয়ে যেতে পারেন না। বেক্‌ড বিন্‌স, সসে‌জ, সালামি— সবই কিন্তু মারণরোগের বীজ বহন করে।

Image of Processed Foods

প্রক্রিয়জাত খাবার খেলে ক্যানসারে আক্রান্ত হতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

ভাল খাবার দেখলে লোভ সামলানো মুশকিল। উপকার হবে জেনেও দিনের পর দিন শুধু মাত্র সেদ্ধ শাক-সব্জি খেয়ে থাকা যায়? রাস্তার ধারের তেলে ভাজা না হোক, রোল-চাউমিন না খেয়ে তো বেশি দিন থাকতে পারবেন না। প্রক্রিয়জাত খাবারের টানও এড়িয়ে যাওয়া যায় না। বেক্‌ড বিন্‌স থেকে সসেজ কিংবা সালামি— সবই প্রসেস্‌ড ফুডের তালিকায় পড়ে। ফলে বাড়তে থাকে মারণরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

আর কোন কোন খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে?

১) প্রক্রিয়াজাত মাংস

দোকান থেকে কেটে আনা টাটকা মাংস খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না। তবে এই মাংস থেকে বেকন, সসেজ, সালামি তৈরি করার সময়ে বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যায়, নানা রকম রাসায়নিক যোগ করতে হয়। যা মলাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

২) ভাজাভুজি

ডিপ ফ্রায়েড খাবারের মধ্যে কার্সিনোজেনিক উপাদানের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তা ছাড়াও বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ভাজা খাবার খেলেও কিন্তু ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

৩) মিষ্টি পানীয়

অতিরিক্ত চিনি দেওয়া পানীয় খেতে ভালবাসেন? এই ধরনের পানীয় কিন্তু স্থূলত্বের সমস্যা বাড়িয়ে দিতে পারে। দীর্ঘ দিন ধরে স্থূলত্বের সমস্যা ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দিতে পারে।

৪) মদ

নিয়মিত মদ খাওয়ার অভ্যাস থাকলে এখনই সতর্ক হতে হবে। খাদ্যনালির ক্যানসার তো বটেই, এ ছাড়াও লিভার, মহিলাদের স্তন কিংবা জরায়ুর ক্যানসারের কারণ হতে পারে এই অ্যালকোহলজাতীয় পানীয়।

৫) আগুনে ঝলসানো খাবার

খাবারের পুষ্টিগুণ বজায় রাখতে গেলে তা নির্দিষ্ট তাপমাত্রায় রান্না করতে হয়। কিন্তু মাংস কিংবা সব্জি আগুনে ঝলসালে তার মধ্যে কার্বনের পরিমাণ বেড়ে যায়। যা থেকে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Cancer Processed Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE