Advertisement
১৮ জুন ২০২৪
Diet Tips

৫ খাবার: ওজন ঝরাতে ভাত, রুটি বাদ দিলেও শরীর দুর্বল হতে দেবে না

শক্তির প্রধান উৎস হল কার্বজাতীয় খাবার। কিন্তু ডায়েট যদি ‘নো কার্ব’ হয়, তা হলে দুর্বল লাগা স্বাভাবিক। তবে এমন অনেক খাবার আছে, যেগুলিতে কার্বোহাইড্রেটের পরিমাণ কম।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ২১:২৩
Share: Save:

শরীরচর্চা তো করেন নিয়মিত। কিন্তু বন্ধুবান্ধবের কাছে শুনেছেন, দ্রুত মেদ ঝরাতে শরীরচর্চার পাশাপাশি, ডায়েটও প্রয়োজন। লোকমুখে শুনে, ইন্টারনেট ঘেঁটে এমন খাদ্য তালিকা তৈরি করেছেন, যার মধ্যে কার্বোহাইড্রেটজাতীয় খাবার নেই বললেই চলে। ভাত-রুটিতে কার্বোহাইড্রেটের পরিমাণ সবচেয়ে বেশি থাকে। কিন্তু আপনার তালিকায় কিছুই নেই।

খাবারের তালিকা থেকে কার্বোহাইড্রেট বাদ দিলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। কারণ, শারীরিক কর্মকাণ্ড পরিচালনা করার জন্য প্রয়োজনীয় শক্তি জোগান দেয় এই ধরনের খাবার। সেই সব খাবারই যদি বাদ চলে যায়, তবে প্রয়োজনীয় পুষ্টি শরীর পাবে কোন কোন খাবার থেকে?

পাঁচটি খাবার রাখতে হবে তালিকায়—

১) মুরগির মাংস

যে কোনও মাংসেই প্রোটিনের পরিমাণ বেশি। তাই ভাত-রুটির বদলে মাংস খেলে পুষ্টির অভাব থাকে না। তবে পুষ্টিবিদেরা অন্যান্য মাংসের চেয়ে মুরগির মাংস খাওয়ার দিকেই জোর দেন বেশি।

২) মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর মাছও শরীরের জন্য উপকারী। কাতলা বা রুই তো বটেই, সঙ্গে যদি নিয়মিত পমফ্রেটের মতো সামুদ্রিক মাছ খেতে পারেন, তা হলে শরীরের দুর্বলতা অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব।

৩) ডিম

‘নো কার্ব’ ডায়েট করলে ভাত, রুটি না খেতেই পারেন। কিন্তু সমস্যা হল তার বদলে এমন কিছু খেতে হবে যা সেই অভাব পূরণ করতে পারে। তেমন একটি খাবার হল ডিম। প্রোটিন এবং ওমেগা৩-তে ভরপুর ডিম, প্রতি দিন খাওয়া যেতেই পারে। তবে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

৪) সব্জি

সবুজ শাক-সব্জিতে কার্বের পরিমাণ অনেকটাই কম। তাই বেশি খেলেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। তবে পুষ্টিবিদেরা বলেন, এ ক্ষেত্রে মাটির তলার সব্জি না খাওয়াই ভাল।

৫) বাদাম এবং বীজ

স্বাস্থ্যকর ফ্যাট, প্রয়োজনীয় নানা ভিটামিন এবং খনিজে ভরপুর বাদাম এবং বিভিন্ন ধরনের বীজ রাখা যেতেই পারে ‘নো কার্ব’ ডায়েটে। কাঠবাদাম, আখরোট, কাজুর পাশাপাশি বিভিন্ন ধরনের বীজ শরীরে পুষ্টির জোগান অব্যাহত রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Food Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE