Advertisement
০৪ মে ২০২৪
Bay Leaf

৫ কারণ: রান্নায় নিয়মিত তেজপাতা দিলে ওষুধের খরচ বাঁচবে

ডায়াবিটিস নিয়ন্ত্রণে, হার্টের সমস্যা রুখতেও তেজপাতা ভীষণ উপকারী। এ ছাড়া তেজপাতা পুড়িয়ে সেই ঘ্রাণ নিয়ে থাকেন অনেকেই।

Bay Leaf

ডায়াবিটিস নিয়ন্ত্রণে, হার্টের সমস্যা রুখতেও তেজপাতা ভীষণ উপকারী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৪
Share: Save:

সাধারণ ডাল, বিরিয়ানি থেকে পায়েস— রান্নায় ফোড়ন হিসেবে সবেতেই তেজপাতা দেওয়ার চল রয়েছে। তবে খাবার পাতে তেজপাতা দেখলে রেগে যান অনেকে। শুধু রান্নার স্বাদ বাড়িয়ে তোলাই নয়, শরীর-স্বাস্থ্য ভাল রাখতেও তেজপাতার জুড়ি মেলা ভার। ডায়াবিটিস নিয়ন্ত্রণে, হার্টের সমস্যা রুখতেও তেজপাতা ভীষণ উপকারী। এ ছাড়া তেজপাতা পুড়িয়ে সেই ঘ্রাণ নিয়ে থাকেন অনেকেই। এই পাতার মধ্যে যে তেল থাকে, তা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আর কী কী উপকারে লাগে তেজপাতা?

১) হজমের সহায়তায়

তেজপাতায় বিশেষ এক ধরনের উৎসেচক রয়েছে, যা খাবার হজম করাতে সাহায্য করে। এ ছাড়া পেটফাঁপা, গ্যাসের সমস্যা নির্মূল করতে পারে তেজপাতা।

২) ডায়াবিটিস নিয়ন্ত্রণে

তেজপাতা শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই টাইপ ২ ডায়াবিটিস রুখতে রান্নায় তেজপাতা ব্যবহার করা ভাল। শরীর থেকে অতিরিক্ত টক্সিন বার করতেও তেজপাতার যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) ত্বকের সংক্রমণ রুখতে

ত্বকে নানা ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ হয়। একটি করে তেজপাতা চার কাপ জলে ফুটিয়ে নিয়ে খেতে পারেন। দিনে চার-পাঁচ বার এই জল খেলে সুফল পাবেন। স্নানের জলে মিশিয়ে ব্যবহারও করতে পারেন এটি।

৪) শ্বাসযন্ত্রের সমস্যায়

সাধারণ ঠান্ডা লাগা বা জ্বর-সর্দি উপশমে দারুণ কাজ করে তেজপাতা। তেজপাতার অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান গলায় সংক্রমণজনিত ক্ষত নিরাময়ে সাহায্য করে।

৫) হার্ট ভাল রাখতে

রক্তে থাকা খারাপ কোলেস্টেরলের জন্যেই স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো সমস্যা দেখা দিতে পারে। তেজপাতার মধ্যে থাকা যৌগগুলি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Benefit Diabetes Heart Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE