Advertisement
১৭ মে ২০২৪
Health Benefits of Amla

ত্বকে বয়সের ছাপ প়ড়তে শুরু করেছে? সকালে খালি পেটে কোন টনিকে হবে কাজ, বাড়বে জেল্লা

খালি পেটে অনেকেরই লেবুর জল খাওয়ার অভ্যাস। লেবুর ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধশক্তি বাড়ায়। কিন্তু এর চেয়েও বেশি উপকার পেতে পারেন আমলকি থেকে। জেনে নিন কী ভাবে খেলে পাবেন উপকার?

Deepika Padukone.

কোন টনিকে ফিরে পাবেন হারানো জেল্লা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৫
Share: Save:

শীতকালে সংক্রমণের প্রকোপ এড়াতে প্রতিরোধক্ষমতা বৃদ্ধির দিকে বার বার নজর দিতে বলছেন চিকিৎসকেরা। ডায়েটে ফল বা সব্জি বেশি করে খাওয়ার পাশাপাশি অনেকের মধ্যেই আবার মুঠো মুঠো মাল্টিভিটামিন খাওয়ার প্রবণতা বেড়েছে। অথচ ওষুধ খাওয়ার বদলে আমলকির গুণেই বাড়তে পারে রোগ প্রতিরোধশক্তি। সকালে খালি পেটে অনেকেরই লেবুর জল খাওয়ার অভ্যাস। লেবুর ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধশক্তি বাড়ায়, মেদ কমায়। কিন্তু এর চেয়েও বেশি উপকার পেতে পারেন আমলকি থেকে। ঈষদুষ্ণ গরম জলে আমলকির রস মিশিয়ে নিয়মিত খেতে পারে। জেনে নিন শীতকালে শরীর চাঙ্গা রাখতে কেন আমলকি খাওয়া এত জরুরি।

১) আমলকির ভিটামিন সি রোগ প্রতিরোধশক্তি এক লাফে অনেকটা বাড়িয়ে দেবে। ভাইরাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঠেকাতে এর জুড়ি মেলা ভার।

২) এর অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরকে টক্সিনমুক্ত করবে। অসুখের প্রকোপ কমবে সঙ্গে মেদও কমবে।

৩) আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? কালো ছোপ ধরছে? সে ক্ষেত্রে এই পদ্ধতিতে আমলকি জল খেলেই সমস্যার সমাধান হবে। ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে আমলকির জবাব নেই।

Amla Juice.

লিভার সুস্থ রাখতেও আমলকির রস টনিকের মতো কাজ করে। ছবি: সংগৃহীত।

৪) উজ্জ্বল, ঘন চুল পেতে চান? দামি শ্যাম্পু থেকে প্রচলিত ভেষজ— কিছুই ব্যবহার করে লাভ হচ্ছে না। এ বার এই পদ্ধতিতে আমলকি খেয়ে দেখুন। আমলকির গুণেই উজ্জ্বল, ঘন এবং স্বাস্থ্যকর হবে চুল।

৫) লিভার সুস্থ রাখতেও আমলকির রস টনিকের মতো কাজ করে। এর অ্যান্টি-অক্সিড্যান্ট লিভারে কোনও প্রকার প্রদাহ হলে তা থেকেও মুক্তি দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Amla juice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE