Advertisement
০৬ মে ২০২৪
Holiday Workout

সারা সপ্তাহ শরীরচর্চার সময় পান না? ছুটিতে ব্যায়ামের বিকল্প হিসাবে কোনগুলি করতে পারেন?

সারা সপ্তাহ যদি একান্তই সময় না পান, ভারী ব্যায়াম কিংবা জিমে গিয়ে শরীরচর্চার বিকল্প হিসাবে সপ্তাহান্তে কিছু কাজ করতে পারেন। উপকার পাবেন।

Symbolic Image.

ছুটির দিনে মজার ছলে বাড়িতেই করুন শরীরচর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১১:৪৬
Share: Save:

ওজন কমাতে তো বটেই, শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকতেও শরীরচর্চা করা জরুরি। কিন্তু ছুটে চলা জীবনে আলাদা করে শরীরচর্চার সময় বার করাই মুশকিল। সারা সপ্তাহ অফিস আর বাড়ি করতে গিয়ে অনেক কিছুই করা হয়ে ওঠে না। শরীরের দিকে নজর দেওয়া সেগুলির মধ্যে একটা। কিন্তু শরীরের প্রতি দীর্ঘ দিনের এই অযত্ন নানা রোগবালাইয়ের জন্ম দেয়। মোটা হয়ে যাওয়ার ভয় তো রয়েছেই, তা ছাড়া সপ্তাহভর চনমনে থাকতে শরীরচর্চা করা সত্যিই জরুরি। সারা সপ্তাহ যদি একান্তই সময় না পান, ভারী ব্যায়াম কিংবা জিমে গিয়ে শরীরচর্চার বিকল্প হিসাবে সপ্তাহান্তে কিছু কাজ করতে পারেন। উপকার পাবেন।

হাঁটতে যাওয়া

ছুটির দিনে সকালে উঠে শরীরচর্চার কথা ভাবলেই গায়ে জ্বর আসা স্বাভাবিক। ছুটিতে বিশ্রাম নিতেই মন চায়। কিন্তু সব সময় তো আর শুয়ে কিংবা বসে থাকতে ভাল লাগে না। একটা সময় বার করে ছাদে কিংবা বাড়ির সামনের রাস্তাটায় কয়েক পাক হেঁটে নিতে পারেন। মনও ভাল থাকবে, আবার শরীরচর্চাও হয়ে যাবে।

সাঁতার

শরীরের জন্য সাঁতার খুবই উপকারী। সাঁতার কাটতে জানলে ছুটির দিনে এক বার জলে ঝাঁপাতেই পারেন। সারা সপ্তাহের ক্লান্তি দূর হয়ে যাবে। সারা সপ্তাহের শরীরচর্চা না করার ঘাটতিও পূরণ হবে।

সাইক্লিং

সাঁতারের মতোই সাইকেল চালানোও খুব কার্যকরী। নিয়ম করে সাইকেল চালানোর অভ্যাস থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে অনেক রোগবালাই থেকেও দূরে থাকা যায়। ছুটিতেও সময় পেলে সাইকেল চালাতে পারেন কিছু ক্ষণ। সারা সপ্তাহ শরীরচর্চা না করার অভাব পূরণ হবে খানিকটা।

স্কিপিং

খেলার ছলে শরীরচর্চা করতে চাইলে লাফদড়ি খেলতে পারেন। এতে শরীরের জমে থাকা মেদ অনেকটাই ঝরে যায়। সেই সঙ্গে স্কিপিং করার ফলে যে ঘাম হয়, তাতেও উপকার পাওয়া যায়।

নাচ

ছুটির আনন্দ উপভোগ করতে গান চালিয়ে মনের আনন্দে নাচতে পারেন। নাচলে শুধু মন নয়, ভাল থাকে শরীরও। আলাদা করে ব্যায়াম কিংবা যোগাসন করতে ইচ্ছে না করলে নাচ কিন্তু ভাল বিকল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Workout Health Workout Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE