Advertisement
১৯ মে ২০২৪
Weight Loss

নতুন বছরের আগেই ওজন কমিয়ে ফিট হতে চান? জিমে ভর্তি হওয়ার আগে কোন ভুলগুলি করবেন না

মেদ ঝরাতে জিমে যাওয়ার কথা ভাবছেন? তার আগে নিজেকে কী ভাবে প্রস্তুত করবেন?

নতুন বছরের আগেই ওজন বাগে আনার পরিকল্পনা করছেন?

নতুন বছরের আগেই ওজন বাগে আনার পরিকল্পনা করছেন? ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৭:২২
Share: Save:

বাড়তি ওজন চিন্তায় ফেলেছে? আলমারিতে রাখা পছন্দের জিন্‌স গুলি আর কোমরে ঢুকছে না? কেবল সুন্দর দেখানোর জন্য নয়, শরীর সুস্থ রাখতেও কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। স্থূলতার হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ। নতুন বছরের আগেই ওজন বাগে আনার পরিকল্পনা করছেন? মেদ ঝরাতে জিমে যাওয়ার কথা ভাবছেন? তার আগে নিজেকে কী ভাবে প্রস্তুত করবেন জানেন?

শরীরচর্চা: ওজন কমাতে কেবল জিভে লাগাম দিলেই হবে না, শরীরচর্চার দিকেও নজর দিতে হবে। জিমে নাম লেখালেন অথচ মাসের পনেরো দিন গেলেনই না, এমনটা করলে কিন্তু চলবে না। অনেকেই কয়েক দিন জিমে গিয়ে মনের মতো ফল না পাওয়ায় শরীরচর্চা করার উৎসাহ হারিয়ে ফেলেন! তাই জিমে ভর্তি হওয়ার আগে মানসিক প্রস্তুতি নিতে হবে।

প্রোটিন-সমৃদ্ধ ডায়েট: রোজের খাদ্যতালিকায় উচ্চ মাত্রায় প্রোটিন রাখলেও আপনার ওজন ঝরতে পারে। তা ছাড়া পেশির গঠন মজবুত করতেও প্রোটিন-সমৃদ্ধ খাবার দারুণ উপকারী। তাই জিমে যোগ দেওয়ার আগে অবশ্যই ডায়েটের প্রতি নজর দিতে হবে। কার্বোহাইড্রেট ও ফ্যাটের পরিমাণ কমিয়ে প্রোটিনের মাত্রা বাড়ান।

খালি পেটে থাকা যাবে না: দ্রুত ওজন কমাতে অনেকেই খাওয়ার পরিমাণ কমিয়ে আনেন। ভাবেন দিনের অনেকটা সময় না খেয়ে থাকলেই বুঝি ওজন কমবে। এই অভ্যাস মোটেও ভাল নয়। জিমে গিয়ে শরীরচর্চা করলে অনেক ক্যালোরি খরচ হয়। শরীর যদি পর্যাপ্ত মাত্রায় পুষ্টির জোগান না পায়, তা হলে তা আপনার স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল হবে না। আপনার শরীর দুর্বল হয়ে পড়বে, রক্তচাপও কমে যেতে পারে।

শরীরচর্চায় অনিয়ম করলে চলবে না।

শরীরচর্চায় অনিয়ম করলে চলবে না। ছবি: শাটারস্টক।

পর্যাপ্ত মাত্রায় জল খান: ওজন বাগে রাখতে চাইলে নিয়মিত আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার অভ্যাস করুন। শরীরচর্চার সময় শরীরে জলের ঘাটতি হলে পেশিতে টান পড়ার সম্ভাবনা বেড়ে যায়, ফলে চোট লাগার ঝুঁকি থাকে।

আট ঘণ্টার ঘুম: শরীরচর্চা শুরু করার আগে দিনে আট ঘণ্টার ঘুম হচ্ছে কি না তা নিশ্চিত করুন। পর্যাপ্ত ঘুম না হলে আপনি ক্লান্তবোধ করতে পারেন, ফলে শরীররর্চা করার সময় অল্পতেই হাঁপিয়ে পড়বেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE