Advertisement
০৪ মে ২০২৪
Cabbage Benefits

বাঁধাকপির বোটকা গন্ধ নাক চেপে সহ্য করে নিতে পারলে ৫ রোগ বশে রাখতে পারবেন

শারীরবৃত্তীয় কর্মকাণ্ড পরিচালনা করতে প্রতি দিন যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন, তার অনেকটাই পাওয়া যায় বাঁধাকপি থেকে। এ ছাড়াও এক কাপ কাঁচা বাঁধাকপিতে ক্যালোরির পরিমাণ ২২।

Image of Cabbage.

পেটে গ্যাস হবে বলে বাঁধাকপিকে ব্রাত্য করে দেন অনেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১১:০০
Share: Save:

শীত আসতে না আসতেই বাজারে যে সব সব্জির আনাগোনা বেড়ে যায়, তাদের মধ্যে বাঁধাকপি অন্যতম। তা সে খিচুড়ির সঙ্গে লাবড়াই হোক বা মাছের মাথা দিয়ে ঘণ্ট— বাঁধাকপি থাকা বাধ্যতামূলক। শুধু রান্নাতেই নয়, স্যালাড, আচার কিংবা কিমচির মতো মজানো খাবারেও বাঁধাকপির দেখা মেলে। তবে বাঁধাকপির বোঁটকা গন্ধের জন্য অনেকেই তা খেতে চান না। আবার পেটে গ্যাস হবে বলে বাঁধাকপিকে ব্রাত্য করে দিয়েছেন অনেকেই। কিন্তু অনেকেই হয়তো জানেন না শারীরবৃত্তীয় কর্মকাণ্ড পরিচালনা করতে প্রতি দিন যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন, তার অনেকটাই পাওয়া যায় বাঁধাকপি থেকে। এ ছাড়াও এক কাপ কাঁচা বাঁধাকপিতে ক্যালোরির পরিমাণ ২২। প্রোটিন রয়েছে ১ গ্রাম। ফাইবারের পরিমাণ ২ গ্রাম। ভিটামিন কে ৫৬ শতাংশ এবং সি-র পরিমাণ ৩৬ শতাংশ। ফোলেট, ম্যাঙ্গানিজ়, ভিটামিন বি৬, ক্যালশিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের পরিমাণ যথাক্রমে ১০, ৬,৬,৩,৩ এবং ৩ শতাংশ। বাঁধাকপিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ক্যানসার, অ্যালঝাইমার্সের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে পারে। বাঁধাকপির মতো সব্জি শরীরের আর কোন কোন উপকারে লাগে?

১) হাড় ভাল রাখে:

বাঁধাকপিতে আছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ফসফরাস ও সোডিয়াম। এই তিনটি পদার্থ হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এ ছাড়াও ভিটামিন বি৬, ভিটামিন সি ও কে সমৃদ্ধ বাঁধাকপি হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। যাঁরা নিয়মিত খাদ্যতালিকায় বাঁধাকপি রাখেন, বার্ধক্যজনিত হাড়ের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা তাঁদের ক্ষেত্রে কম থাকে।

২) ওজন কমাতে সাহায্য করে:

বাঁধাকপিতে খুবই সামান্য পরিমাণে কোলেস্টেরল ও ফ্যাট রয়েছে। প্রচুর পরিমাণে ফাইবারও আছে। যাঁরা ওজন কমাতে চান, তাঁরা খাদ্যতালিকায় অনায়াসে রাখতে পারেন বাঁধাকপি। বিশেষ করে স্যালাডে রাখতে পারেন। স্যালাডে বাঁধাকপি থাকলে ক্যালোরি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

৩) আলসার নিরাময়ে:

পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি অত্যন্ত সহায়ক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণা বলছে, বাঁধাকপির রস আলসারে আক্রান্ত রোগীদের দ্রুত নিরাময়ে সাহায্য করবে।

৪) রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

শীতকালে ভাইরাসজনিত বিভিন্ন সংক্রমণের কারণে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। মরসুমি এই রোগের সঙ্গে লড়তে অস্ত্র হতে পারে বাঁধাকপি। ভিটামিন সি ও নানা খনিজ পদার্থে সমৃদ্ধ বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫) পিত্তাশয়ের সমস্যা দূর করে:

বাঁধাকপি পিত্তাশয়কে পরিস্রুত রাখতে সাহায্য করে। পিত্তাশয়কে আরও কার্যকরী করে তোলে বাঁধাকপি। এতে রয়েছে ভিটামিন, ফাইবার ও ফলিক অ্যাসিড। বাঁধাকপি শরীরে পটাশিয়ামের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cabbage Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE