Advertisement
০৩ মে ২০২৪
Diabetes

শুধু চিনি ছাড়লেই ডায়াবিটিস থেকে মুক্তি মিলবে না! নজর দিন ৩ অভ্যাসে

অনেকে মনে করেন, জীবন থেকে চিনি বাদ দিলেই ডায়াবিটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। ফলে সুগার ফ্রি খাবার খান। কিন্তু তেমন তো নয়। আর কী করতে হবে, জানেন কি?

Image of Diabetes.

পরিমিত পরিমাণে সব কিছু খেয়েও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ২০:৩২
Share: Save:

রক্তে শর্করার মাত্রা বেশি। তাই পছন্দের অনেক খাবারই জীবন থেকে বাদ দিতে হয়েছিল। চা থেকে চাটনি— সব ধরনের খাবার থেকেই চিনি বাদ দিয়েছেন। তবে ঈশ্বরের আশীর্বাদের মতো ‘সুগার-ফ্রি’ ডায়েটের ধারণাটি ধরাধামে অবতীর্ণ হওয়ার পর থেকেই ডায়াবিটিস রোগীর মুখে হাসি ফুটতে শুরু করে। অনেকেই মনে করেন, এই সুগার-ফ্রি ডায়েট করলেই বোধ হয় ডায়াবিটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। অর্থাৎ, জীবন থেকে চিনি বাদ দিয়ে দিতে পারলেই বোধ হয় ডায়াবিটিসের নাকে দড়ি পরিয়ে ফেলা যায়। বিষয়টি পুরোপুরি ভুল নয়। তবে আধুনিক চিকিৎসা বলছে, পরিমিত পরিমাণে সব কিছু খেয়েও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। তবে চিনি খাওয়া বন্ধ করে দেওয়া মানেই যে ডায়েট সফল, তা কিন্তু নয়। জীবনযাপনে বেশ কিছু পরিবর্তন আনা জরুরি।

১) নিয়মিত শরীরচর্চা করা

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার প্রথম এবং প্রধান শর্তই হল শরীরচর্চা করা। তা সে সাঁতারই হোক বা যোগাসন— শারীরিক ভাবে সক্রিয় থাকলে ইনসুলিন হরমোনের ক্ষরণ, ভারসাম্য নিয়ন্ত্রণে রাখা যায়।

২) পর্যাপ্ত ঘুমের প্রয়োজন

দিনের পর দিন ঘুম কম হলে, তা ইনসুলিন ক্ষরণ এবং গ্লুকোজ় বিপাক হারের উপর প্রভাব ফেলে। তাই রক্তে শর্করার মাত্রায় হেরফের হয়।

৩) মানসিক চাপ নিয়ন্ত্রণ

ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত জীবনে সমস্যা মানসিক চাপ, উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে। যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। মানসিক চাপ বশে রাখতে নিয়মিত ধ্যান, প্রাণায়াম করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE