Advertisement
০৫ মে ২০২৪
Low Calorie Food

৫ খাবার: ক্যালোরি এতই কম যে, যত খুশি খান, মোটা হওয়ার ভয় নেই

অনেকে আবার না খেয়েই ওজন কমানোর চেষ্টা করেন। সেই পন্থা শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। খাওয়াদাওয়া হোক ক্যালোরি মেপে। জেনে নিন কোন সব্জিতে ক্যালোরির মাত্রা কম।

Image of Eating Low Calorie Food.

ক্যালোরিকে ফাঁকি দিতে ডায়েটে রাখুন ৫ খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২০:১১
Share: Save:

বাড়তি ওজন নিয়ে চিন্তিত? ওজন নিয়ন্ত্রণে রাখতে পুষ্টিবিদেরা ক্যালোরি মেপে খেতে বলেন। ডায়েট করলেও ভুল খাবার নির্বাচনের জন্য ওজন কমে না। অনেকে আবার না খেয়েই ওজন কমানোর চেষ্টা করেন। সেই পন্থাও শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। খাওয়াদাওয়া হোক ক্যালোরি মেপে। জেনে নিন কোন সব্জিতে ক্যালোরির মাত্রা কম।

১। তরমুজ: ওজন কমানোর ডায়েটে এই ফল রাখতে পারেন। প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরি কাউন্ট ৩০। তা ছাড়া এতে ৯২ শতাংশ জলীয় উপাদান থাকে। নিয়মিত তরমুজ খেলে ডিহাইড্রেশনের সমস্যাও দূর হয়।

২। সেলারি: স্যালাড হোক বা স্যুপ, সেলারির খুব চাহিদা রয়েছে। ১০০ গ্রাম সেলারির ক্যালোরি মাত্রা ১৬। যে কোনও মরসুমি সব্জির সঙ্গেও রান্না করে খেতে পারেন এটি। সেলারির মধ্যে রয়েছে ভিটামিন বি ওয়ান, বি টু এবং বি থ্রি যা কিডনির যে কোনও রোগ প্রতিরোধ করে। ওজন কমাতে এবং রক্তের পরিমাণ বাড়াতে সেলারির গুণ অনেক।

৩। গাজর: ১০০ গ্রাম গাজর রোজকার ভিটামিন এ-র চাহিদা পুরোপুরি মিটিয়ে দেয়। কাঁচা গাজর স্যালাডের সঙ্গে খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। ১২০ গ্রাম গাজর থেকে মাত্র ৫০ ক্যালোরি পাওয়া যায়। ফলে মেদ ঝরাতে গাজর খাওয়াই যায়।

৪। শসা: ওজন কমাতে লো ক্যালোরি ডায়েটের তালিকায় প্রথম সারিতেই রাখা হয় শসা। ওবেসিটি হোক বা ডায়বিটিস, যে কোনও রোগে চিকিৎসকেরা শশা খাওয়ারই নিদান দেন। এতে ক্যালোরির পরিমাণ খুব কম, প্রতি ১০০ গ্রামে মাত্র ১৬।

৫। টোম্যাটো: টোম্যাটোতে রয়েছে ভরপুর ভিটামিন। প্রতি ১০০ গ্রাম টোম্যাটোতে ক্যালোরির পরিমাণ ১৮। তা ছাড়া এতে রয়েছে লাইকোপিন যা ক্যানসার প্রতিরোধ করে এবং হার্ট ভাল রাখে। টোম্যাটোর মধ্যে প্রচুর পরিমাণ সলিউবল ও ইনসলিউবল ফাইবার থাকে। যা ওজন কমানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Low Calorie Food Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE