Advertisement
২৪ জুন ২০২৪
Diet Tips

ভিটামিনের ঘাটতি হলেই কমে যায় রোগ প্রতিরোধের শক্তি, মুখ দেখেই কী ভাবে বুঝবেন অভাবের কথা?

চিকিৎসকদের মতে, ভিটামিন, আয়রন ইত্যাদির অভাব থাকলে তার প্রভাব মুখের উপর পড়ে। প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। কী সেই লক্ষণ?

ভিটামিনের অভাব বুঝে নিন মুখ দেখেই।

ভিটামিনের অভাব বুঝে নিন মুখ দেখেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:০৩
Share: Save:

সুস্থ স্বাভাবিক মানুষও ভিটামিনের অভাবে বড় রোগে আক্রান্ত হতে পারেন। শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতে ভিটামিন ও কিছু খনিজ অপরিহার্য। শরীরে পর্যাপ্ত কার্বোহাইড্রেট, ফ্যাট আর প্রোটিনের ঘাটতি নিয়ে সতর্ক থাকলেও, ভিটামিনের প্রতি আমাদের অবহেলার শেষ নেই। অথচ এই ভিটামিন ও খনিজের অভাবেই শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা রোগ।

কিন্তু শরীরে এদের ঘাটতি হয়েছে কি না, বোঝা মুশকিল। চিকিৎসকদের মতে, ভিটামিন, আয়রন ইত্যাদির অভাব ঘটলে তার প্রভাব মুখের উপর পড়ে। প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। সাধারণত খাওয়াদাওয়ার অনিয়মের জন্যই শরীরে ভিটামিনের অভাব দেখা দেয়।

১) ত্বকের জেল্লা কমতে থাকলে আন্দাজ করতে পারেন, শরীরে ভিটামিন বি ১২-এর অভাব দেখা দিয়েছে। এই ভিটামিনের অভাবে ত্বক ফ্যাকাশে দেখায়, ত্বকে এবং মুখে ক্লান্তির ছাপ পড়ে। জিভে খাবারের কোনও স্বাদও পাবেন না। ভিটামিন বি ১২-এর পরিমাণ ঠিক রাখতে স্যামন মাছ, রেড মিট (কোলেস্টেরল বাড়ায়, তাই পরিমাণ বুঝে), দই ও চিজ খান।

২) ঘুম থেকে ওঠার পরে চোখের তলায় ফোলা ভাব লক্ষ করেন? তা হলেও সতর্ক হোন। নানা কারণে এমনটা হলেও অনেক সময়ই শরীরে আয়োডিনের পরিমাণ কমলে এ ধরনের উপসর্গ দেখা যায়। যার ফলে শরীর সারা দিন ক্লান্ত থাকে। ত্বক খুব শুষ্ক হয়ে যায়, ওজন বাড়তে থাকে। শরীরে আয়োডিনের পরিমাণ ঠিক রাখতে তাই বেদানা, দই, আলু, স্ট্রবেরি খেতে পারেন।

৩) সারা বছর ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। এ ছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যার জন্য রেড মিট, সি-ফুড, বিন ও সব্জি খান বেশি করে।

৪) মাড়ি থেকে রক্ত বেরোলেও সাবধান হোন। মুখের ভিতরে বিভিন্ন সমস্যার জন্য দায়ী ভিটামিন সি-র অভাব। এই ধরনের সমস্যার জন্য লেবু ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

৫) রুক্ষ চুল বুঝিয়ে দেয়, শরীরে ভিটামিনের অভাব রয়েছে। দেহে ভিটামিন বি ৭ বা বায়োটিনের পরিমাণ কমলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এর ফলে নখও ক্ষয়ে যেতে থাকে। যথেষ্ট পরিমাণে ডিম, বাদাম ইত্যাদি খেলে শরীরে ভিটামিন বি ৭-এর পরিমাণ ঠিক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE